ভারতের উড়ানে চিনে নিষেধাজ্ঞা

1349

নয়াদিল্লি ও বেজিং: মহামারীর আবহে বিদেশীদের ক্ষেত্রে ফের কড়াকড়ি শুরু করে দিল চিন। ভারত থেকে যাওয়া সমস্ত উড়ান বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বেজিং সরকার। বৃহস্পতিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। শুধু তাই নয়, ভারতে বসবাসকারী সব বিদেশী নাগরিকের চিনে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্তও নিয়েছে শি জিনপিং সরকার। যাঁদের চিনে যাওয়ার বৈধ ভিসা বা রেসিডেন্ট পারমিট রয়েছে তাঁদের ক্ষেত্রেও এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে। চিনের বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তিদের স্বাস্থ্য সংক্রান্ত ফর্মে স্ট্যাম্প মারবেন না ভারতের চিনা দূতাবাসে কর্মরত চিনা আধিকারিকরা।

শুধু ভারত থেকেই নয়, করোনা এড়াতে বদ্ধপরিকর চিন এদিন ব্রিটেন, বেলজিয়াম ও ফিলিপিন্স থেকে আসা ব্যক্তিদের চিনে ঢুকতে দেয়নি। চিনের নাগরিক নন, এমন ব্যক্তিদের সেদেশে প্রবেশে আপাতত দাঁড়ি টেনেছে বেজিং প্রশাসন বলে সূত্রটি জানিয়েছে।

- Advertisement -

সেদেশের বিদেশমন্ত্রকের বিবৃতিতে এটা পরিষ্কার জানানো হয়েছে, ভারতে বসবাসকারী চিনা কূটনীতিক, সি ভিসাধারী বিদেশী, জরুরি ও মানবিক প্রয়োজনে থাকা বিদেশীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। চিনে যাওয়ার জন্য দূতাবাসে আবেদনপত্র জমা দিতে পারবেন তাঁরা। এই ধরণের ভিসা ৩ নভেম্বরের পর থেকে দেওয়া শুরু হয়েছে বলে সূত্রের খবর। ফ্রান্স, জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র ফেরত ভ্রমণকারীদের চিনে ঢোকার জন্য অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার ফল দেখাতে হবে বলে বিবৃতিতে উল্লেখ রয়েছে।