ধৃত সেনাকে ফেরত চাইল চিন

298

নয়াদিল্লি ও বেজিং: পূর্ব লাদাখের চুশুল সেক্টরের গুরুং পাহাড়ের কাছে ঢুকে পড়া ধৃত লাল ফৌজিকে অবিলম্বে চিনে ফেরত পাঠানোর বার্তা দিল বেজিং সরকার। প্যাংগং হ্রদের কাছে শুক্রবার ভারতীয় সেনারা তাঁকে পাকড়াও করেছিলেন বলে শনিবার ভারতের তরফে জানানো হয়। তারপর চিনা সামরিক কর্তৃপক্ষ এই বার্তা পাঠায়। চিনা সেনার ভারত ভূখণ্ডে ঢুকে পড়ার কারণ হিসেবে বলা হয়েছে অন্ধকার ও জটিল ভৌগোলিক পরিসীমা সম্পর্কে ওঁনার কোনও ধারণা ছিল না। বিষয়টি খোলসা করতে চটজলদি উত্তর দিয়েছে ভারত। নয়াদিল্লি থেকে সংশ্লিষ্ট সামরিক কর্তৃপক্ষ জানিয়েছে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই ধৃতকে চিনে ফেরত পাঠানো হবে। এবিষয়ে ভারত সময় নষ্ট করতে চায় না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র ওই ফৌজি সীমান্ত আইন লঙ্ঘন করে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) পেরিয়ে ভারতে ঢুকেছে। ধৃত চিনা ভারতীয় সেনা কর্তৃপক্ষের হেপাজতে রয়েছেন। নির্ধারিত পদ্ধতি মেনেই ব্যবস্থা নেবে দিল্লি।

- Advertisement -

চলতি বছরের ৮ জানুয়ারির মতো ঘটনা ২০১৯-এর ১৯ অক্টোবরও ঘটেছিল। ওইদিন লাদাখে অনুপ্রবেশ করেছিলেন এক পিএলএ জওয়ান। দক্ষিণ লাদাখের চুমার-দেমচক এলাকায় সীমান্ত লঙ্ঘন করে ওয়াং ইয়া লং নামে পিএলএ-এর এক ফৌজিকে সেদিন আটক করেছিল ভারতীয় সেনা। প্রোটোকল মেনে পরে তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হয়েছিল।