ভ্যাকসিনের গবেষণা হাতাচ্ছে চিন, অভিযোগ আমেরিকার

425

ওয়াশিংটন: করোনা ভাইরাস সারা বিশ্বে থাবা বসিয়েছে। বিশ্বে আক্রান্তের সংখ্যা প্রায় ৪২ লক্ষ। আক্রান্তের সংখ্যা সবচেয়ে আমেরিকায়। সেখানে ১৩ লক্ষেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের জেরে সবচেয়ে বেশি মানুষের মৃত্যুও হয়েছে আমেরিকায়। সেখানে আশি হাজারেরও বেশি মানুষ কোভিড ১৯-এর শিকার হয়েছেন।

করোনার ভ্যাকসিন তৈরির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সব দেশ। এই পরিস্থিতিতে চাঞ্চল্যকর অভিযোগ এনেছে আমেরিকা। অভিযোগ, চিন মদতপুষ্ট হ্যাকাররা আমেরিকা যুক্তরাষ্ট্রের করোনা ভ্যাকসিনের গবেষণা হাতানোর চেষ্টা করছে। এফবিআই ও ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি চিন মদতপুষ্ট হ্যাকারদের সতর্ক করার কথা ভাবছে।

- Advertisement -

পাশাপাশি হ্যাকাররা করোনার চিকিৎসা সংক্রান্ত অন্য তথ্যও হাতানোর চেষ্টা করছে বলে অভিযোগ আমেরিকার। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে চিন। চিনের বিদেশ দপ্তরের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, করোনা ভাইরাসের চিকিৎসা ও ভ্যাকসিন আবিষ্কারের ক্ষেত্রে আমরা সারা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। এই পরিস্থিতিতে আমেরিকার এই ধরনের মন্তব্য কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। এটা চিনকে বদনাম করার ষড়যন্ত্র।

উল্লেখ্য, গত সপ্তাহে ব্রিটেন ও আমেরিকা যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছিল, করোনা নিয়ে গবেষণা করা দুই দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাইবার হানার শিকার হচ্ছেন।