বেজিং, ৬ ফেব্রুয়ারিঃ চিনে নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচশো ছাড়াল। গত ২৪ ঘণ্টায় অন্তত ৬৮ জনের মৃত্যু হয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। সোমবার মৃতের সংখ্যা ছিল ৩৬১, বৃহস্পতিবার সেই সংখ্যা দাঁড়িয়েছে ৫৬০-এ। আক্রান্তের সংখ্যা প্রায় ২৮ হাজার। মৃতদের বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। পরিস্থিতি এতটাই খারাপ যে, উহানে একটি একদিনের শিশুও করোনায় আক্রান্ত হয়েছে বলে খবর মিলেছে।

পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাওয়ায় করোনার মোকাবিলায় ‘শত্রু’ আমেরিকার কাছেও সাহায্য চেয়েছে চিন। বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, আমেরিকা বারবারই সহায়তা করার আগ্রহ দেখিয়েছে। চিন সেটা জানে। তাঁদের আশা, আমেরিকার থেকে দ্রুত সাহায্য মিলবে। হোয়াইট হাউস জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মার্কিন বিশেষজ্ঞদের ভাইরাস সংক্রান্ত গবেষণ৻া ও লড়াইয়ের প্রস্তাবে সায় দিয়েছে চিন।

এদিকে হংকংয়েও করোনায় মঙ্গলবার এক ব্যক্তির মৃত্যুর খবর মিলেছে। সিঙ্গাপুরে চারজন মহিলা করোনায় আক্রান্ত হয়েছেন। হংকং প্রশাসন ঘোষণা করেছে, চিনের মূল ভূখণ্ড থেকে সেখানে কেউ ঢুকলে, তাঁদের দু’সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে (সম্পূর্ণ জনবিচ্ছিন্ন করে রাখা) পাঠানো হবে। । ব্রিটেন জানিয়েছে, এই সপ্তাহের শেষে উহান থেকে তাদের দেশের বাকি নাগরিকদের ফিরিয়ে আনা হবে।