অরুণাচল প্রদেশের কাছে তিনটি গ্রাম নির্মাণ চিনের

410

নয়াদিল্লি: পশ্চিম অরুণাচল প্রদেশের ভারত, চিন ও ভুটান সীমান্তের সংযোগস্থলের কাছে অবস্থিত বাম লা পাস থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে তিনটি গ্রাম নির্মাণ করেছে চিন। বেশকিছু স্যাটেলাইট চিত্র প্রকাশ্যে আসার পর এই তথ্য জানা গিয়েছে। যদিও প্রতিরক্ষামন্ত্রকের তরফে এবিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

চিন পর্যবেক্ষক ডঃ ব্রহ্ম চেলানি বলেন, ‘সীমান্ত দাবি জোরদার করতে এবং অনুপ্রবেশ আরও বাড়াতে ভারত সীমান্তে বসতি স্থাপনের কৌশল ব্যবহার করছে চিন।’ মনে করা হচ্ছে, গত জুনে পূর্ব লাদাখে ভারত-চিন যখন মুখোমুখি সংঘাতে জড়িয়েছিল, সেসময়ই চিন অরুণাচলের কাছে গ্রাম নির্মাণ করেছে।

- Advertisement -

উল্লেখ্য, মে মাস থেকে চিনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাত চলছে। ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। তারপর থেকেই চিনের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে। বেশ কয়েকবার সেনা-কমান্ডার পর্যায়ে বৈঠক হলেও সমাধান সূত্র বেরিয়ে আসেনি।

মাঝে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা কমানো ও পিছোনোর বিষয়ে দুই দেশ সম্মতি প্রকাশ করলেও চিনের তরফে সেভাবে কোনও উদ্যোগ দেখা যায়নি। উলটে লাদাখ, ডোকালাম, অরুণাচল প্রদেশের কাছে চিন পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছে। সম্প্রতি চিন ব্রহ্মপুত্র নদের উপর বাঁধ নির্মাণের কথাও ঘোষণা করেছে। যার ফলে কিছুটা উদ্বিগ্ন ভারত।