চাঁদের মাটিতে পৌঁছল চ্যাং’ই-৫

321

বেজিং: করোনা নিয়ে গোটা বিশ্বের কাছে কোনঠাসা হওয়ার পর বড় সাফল্য পেল বেজিং। চাঁদে পৌঁছে গেল চিনের মহাকাশযান চ্যাং’ই-৫। চাঁদের মাটি থেকে শুরু করে নুড়ি কাঁকরের নমুনা সংগ্রহ করবে এই মহাকাশচারীহীন মহাকাশযান।

সেদেশের বিজ্ঞানীরা জানিয়েছেন, এই অভিযান সফল হলে চার দশকে প্রথম কোনও মহাকাশচারীহীন শুধু যন্ত্রের মাধ্যমে চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহের কাজে সফল হবে ড্রাগনের দেশ। এই মহাকাশযানটির নামকরণ সেদেশের চন্দ্রদেবতার নামানুসারে হয়েছে।

- Advertisement -

চিনের এক গণমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার চিনের ওয়েনচ্যাং স্পেস লঞ্চ সেন্টার থেকেই সফলভাবে উড়ে যায় মহাকাশযানটি। চাঁদের কক্ষপথে প্রবেশ করার পরই চ্যাং’ই-৫ থেকে ২টি রবোটিক র‍্যাডার চাঁদের মাটিতে অবতরণ করে। এরপর চিনের মহাকাশ গবেষণায় আরও অনেক পরিকল্পনা রয়েছে। আগামী ১০ বছরের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে রবোটিক বেস স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে, বলে জানিয়েছে সেদেশের সংবাদমাধ্যম।

উল্লেখ্য, চাঁদের বুকে মহাকাশচারীহীন মহাকাশযান অবতরণের ক্ষেত্রে সফল অভিযান চিনকে এক নয়া দিশা দেখিয়েছে তা বলাবাহুল্য। কূটনৈতিক মহলে, করোনা ভাইরাসকে ঘিরে যেভাবে গোটা বিশ্বের দরবারে চিন কোণঠাসা হয়েছে, চ্যাং’ই-৫-এর এই অভিযান ড্রাগনের দেশকে কিছুটা হলেও স্বস্তি দেবে।