বিশ্বের গভীরতম সমুদ্র খাদে অভিযান চিনের

724

বেজিং: বিশ্বের গভীরতম সামুদ্রিক খাদ হিসেবে পরিচিত প্রশান্ত মহাসাগরের মারিয়ানা ট্রেঞ্চে অভিযান চালাল চিন। তিন সদস্যের এক গবেষক দলকে নিয়ে সেখানে নেমেছে চিনের ডুবোযান ফেনদৌজা বা স্ট্রাইভার। সমুদ্রের গভীরতম তলদেশে গবেষণা চালানোর জন্য এই অভিযান বলে চিন জানিয়েছে।

শুক্রবার এই অভিযানের একটি ভিডিও প্রকাশ করা হয়। চিনা রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভিতে বলা হয়, ফেনদৌজা চলতি মাসের প্রথম দিকে সমুদ্রপৃষ্ঠের ১০ হাজার ৯০৯ মিটার নীচে নেমে জাতীয় রেকর্ড করেছে। এক্ষেত্রে বিশ্ব রেকর্ডের অধিকারী হলেন একজন মার্কিন অভিযাত্রী। ২০১৯ সালে তিনি সমুদ্রগর্ভের ১০ হাজার ৯২৭ মিটার নীচে পৌঁছোন।

- Advertisement -

সিসিটিভির খবরে বলা হয়েছে, ডুবোযানটির গায়ে আছে সবুজ ও সাদা রংয়ের মিশেল। ভিডিও চিত্রে দেখা গিয়েছে, ডুবোযানটি সমুদ্রের গভীরে নামছে। এর চারদিকে ছিল বিভিন্ন ধরনের ধ্বংসাবশেষ। সমুদ্রের তলদেশ স্পর্শ করার ছবিও ভিডিওতে দেখা গিয়েছে। অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সের গবেষক ঝু মিন বলেন, আমাদের অভিযান সফল হয়েছে কিনা জানতে অন্তত দুটি পরীক্ষামূলক অভিযান চালাতে হবে। জানা গিয়েছে, এই অভিযানে চিনের গবেষকরা মারিয়ানা ট্রেঞ্চের জীববৈচিত্রের ওপর গবেষণা করবেন। তাঁরা সেখান থেকে জীববৈচিত্রেরর নানা নমুনা সংগ্রহ করবেন। এক্ষেত্রে রোবট ব্যবহার করা হবে। এছাড়া শব্দতরঙ্গ ব্যবহার করে চারপাশের পরিস্থিতিও খতিয়ে দেখা হবে।