ভারত-নেপাল সীমান্তে ফের গ্রেপ্তার চিনা নাগরিক

122

খড়িবাড়ি: ভারত-নেপাল সীমান্তে ফের এসএসবির হাতে ধরা পড়ল এক চিনা নাগরিক। তাঁর সঙ্গে নেপালের এক নাগরিকও ধরা পড়েছে। পানিট্যাঙ্কি এলাকা থেকে ওই দুজনকে ধরে খড়িবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেয় এসএসবি। ধৃতদের শনিবার শিলিগুড়ি আদালতে তোলা হয়।

এসএসবি সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম সোনম ফুঁৎসক (৩৮) ও তেনজিন ওদেন লামা (৩৭)। সোনম চিনা নাগরিক ও তেনজিন নেপালের গোর্খা জেলার চুংনুবাড়ির বাসিন্দা। শুক্রবার দু’জন বৌদ্ধ সন্ন্যাসীকে ভারত থেকে নেপালে যেতে দেখে সন্দেহ হয় এসএসবি জওয়ানদের। এরপর ওই দু’জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করে এসএসবি। জিজ্ঞাসাবাদের সময় সোনম ফুঁৎসক নিজেকে ভারতীয় বলে দাবি করেন। তল্লাশি চালিয়ে তাঁর কাছ থেকে চিনা নাগরিকত্বের শংসাপত্র মেলে। এরপর গতকাল রাতে দু’জনকে খড়িবাড়ি থানার পুলিশের হাতে তুলে দেয় এসএসবি। পুলিশ দু’জনকে গ্রেপ্তার করে।

- Advertisement -

জানা গিয়েছে, ধৃত সোনম ফুঁৎসকের কাছ থেকে চিনা নাগরিকত্বের শংসাপত্র, চিনা পর্যটন শংসাপত্র, ভারতীয় প্যান কার্ড, আধার কার্ড, একটি নামী কোম্পানির মোবাইল ও একটি ট্যাব, বৌদ্ধ সন্ন্যাসীর শংসাপত্র, ২০০ ইউএস ডলার এবং ভারতীয় ৩২,২০০ টাকা মিলেছে। এছাড়া নেপালের নাগরিকের কাছ থেকে বৌদ্ধ সন্ন্যাসীর শংসাপত্র, নেপালের নাগরিকত্বের শংসাপত্র, একটি নামী কোম্পানির মোবাইল পাওয়া গিয়েছে।