যুদ্ধের দামামা বাজাল চিন

418

বেজিং: যুদ্ধের জন্য যে কোনও মুহূর্তে প্রস্তুত থাকতে লালফৌজকে নির্দেশ দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেনাকর্তাদের ‘কমব্যাট’ প্রশিক্ষণের উপর জোর দিতে পরামর্শ দিয়েছেন তিনি। 

হংকংয়ের এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, প্রেসিডেন্ট নির্দেশ দিয়েছেন যাতে সেনাবাহিনী নিত্যনতুন অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দেয়। প্রসঙ্গত, জিনপিং শুধু সে দেশের প্রেসিডেন্ট বা কমিউনিস্ট পার্টির প্রধানই নন, ২০১২ সাল থেকে লালফৌজের কমান্ডার-ইন-চিফও। সেই সময় থেকেই সেনা বাহিনীর যুদ্ধকালীন প্রস্তুতির উপর জোর দিয়েছেন তিনি। নতুন বছরের শুরুতেই চিনের সেনা আইনে পরিবর্তন আনা হয়েছে। দেশের স্বার্থে চিনের অভ্যন্তরে ও বাইরে লালফৌজ চূড়ান্ত ক্ষমতা পেয়েছে। ২০২০-এর ২৬ ডিসেম্বর নয়া আইনকে ছাড়পত্র দিয়েছে চিনের আইনসভা ন্যাশনাল কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি।

- Advertisement -

পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চিনের সম্পর্কের টানাপোড়েন চলছে। গত বছর গালওয়ানে দু’দেশের সংঘর্ষে দু’দেশের জওয়ানরাই শহিদ হন। এরপর একাধিকবার ভারতের জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। এই নিয়ে একাধিকবার বৈঠক করেও কোনও সুরাহা মেলেনি। তার উপর চিনের প্রেসিডেন্টের এমন মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।