লাদাখে ফের অনুপ্রবেশের চেষ্টা লালফৌজের, রুখে দিল ভারতীয় সেনা

1001

নয়াদিল্লি: লাদাখের প্যাংগং লেক সংলগ্ন এলাকায় ফের চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর, শনিবার রাতে প্যাংগং লেকের কাছে লালফৌজের তরফে সামরিক বাহিনী মোতায়েনের চেষ্টা করা হয়। কিন্তু ভারতীয় সেনা লালফৌজকে রুখে দেয়। দু’পক্ষের মধ্যে ধস্তাধস্তি হয়। পরে চিনা সেনা পিছু হাঁটতে বাধ্য হয়।

অন্যদিকে, যেসময় দুই দেশের মধ্যে মধ্যস্ততার কথা চলছে সেখানে দাঁড়িয়ে চিনা সেনার এধরনের পদক্ষেপ ভালো চোখে দেখছে না ভারত। সেনা মুখপাত্র কর্ণেল আমন আনন্দ জানিয়েছেন, পূর্ব লাদাখে প্রবেশ করা চিনা সেনাদের ফেরত পাঠাতে দফায় দফায় বৈঠক চলছে দুদেশের। এরই মাঝে প্যাংগং লেকের কাছে ২৯ অগাস্ট গভীর রাতে চিনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনা লালফৌজকে রুখে দিয়েছে।

- Advertisement -

এদিকে, চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা বারবার সীমান্তে উত্তেজনা সৃষ্টি করছে। একদিকে মহামারির প্রকোপ, অন্যদিকে চিনের এই ইচ্ছাকৃত উত্তেজনা ছড়ানোর চেষ্টা। সমস্যা ক্রমশ জটিল হচ্ছে। এপ্রিল-মে থেকে ফিঙ্গার এরিয়া, গালওয়ান উপত্যকা, হট স্প্রিংস এলাকায় চিনা অনুপ্রবেশ নিয়ে ভারত-চিন দ্বন্দ্ব চলছে। দুপক্ষের দফায় দফায় বৈঠক হলেও কোনও রফাসূত্র বেরিয়ে আসেনি। ফিঙ্গার এরিয়া থেকে এখনও চিনা সেনা সরেনি। ভারতের তরফে জানানো হয়েছে, পূর্ব লাদাখের ফিঙ্গার এরিয়া থেকে শুধু চিনই সরবে, ভারতের সরার কোনও প্রশ্ন নেই। নিজের ভূখন্ড রক্ষা করার বিষয়ে ভারত দৃঢ়প্রতিজ্ঞ।