চিনা সেনা ভারত ভূখন্ডে ঢুকতে পারেনি: প্রধানমন্ত্রী

271
ফাইল ছবি

নয়াদিল্লি: লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের আগ্রাসন এবং ২০ জন ভারতীয় সেনা জওয়ানের শহিদ হওয়ার ঘটনায় গোটা দেশ উত্তাল। চিনকে সবক শেখাতে মরিয়া দেশের আমজনতা। এই পরিস্থিতিতে চিনা সেনা ভারত ভূখন্ডে ঢুকতে পারেনি বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেসব চিনা সেনা অনুপ্রবেশ করতে এসেছিল, তাদের ভারতীয় সেনা জওয়ানরা উচিত শিক্ষা দিয়েছেন বলেও জানিয়ে দেন প্রধানমন্ত্রী। শুক্রবার কেন্দ্রীয় সরকার একটি সর্বদলীয় বৈঠক ডেকেছিল। সেখানে লাদাখ ইশ্যুতে কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। যদিও বাকি সমস্ত দল একসুরে চিন ইশ্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমর্থনের বার্তা দেয়।

শুক্রবার বিকেল পাঁচটায় কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ মোট ২০টি রাজনৈতিক দলের শীর্ষ নেতানেত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর বাসভবনে আয়োজিত সেই ভার্চুয়াল বৈঠকে হাজির ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শংকর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ভিডিও কনফারেন্সে যোগ দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা-ও।

- Advertisement -

বিরোধী শিবির এবং দেশবাসীকে আশ্বস্ত করে প্রধানমন্ত্রী এদিন বলেন, ‘চিনা সেনা ভারত ভূখন্ডে ঢুকতে পারেনি, আমাদের কোনও সেনাছাউনির দখলও নেয়নি। আমাদের ২০ জন জওয়ান শহিদ হয়েছেন। যেসব চিনা সেনা অনুপ্রবেশ করতে এসেছিল তাদের উচিত শিক্ষা দেওয়া হয়েছে।’

মোদি বলেন, ’আমাদের জল, স্থল, আকাশ রক্ষা করতে প্রতিরক্ষা বাহিনীর যা যা করণীয় তারা তাই করবে। আমাদের এখন যা ক্ষমতা রয়েছে তাতে কেউ আমাদের এক ইঞ্চি জমির দিকেও তাকাতে পারবে না। প্রতিরক্ষা বাহিনীর জন্য যা যা সরঞ্জাম প্রয়োজন, সীমান্ত রক্ষায় যা কিছু করা প্রয়োজন সে সবে গুরুত্ব দেওয়া হচ্ছে। আমাদের জওয়ানদের ওপর দেশের মানুষের বিশ্বাস ও ভরসা অটুট আছে। আমাদের জওয়ানদের আমি বলতে চাই, গোটা দেশ আপনাদের সঙ্গে রয়েছে।’ উলটোদিকে গোয়েন্দা ব্যর্থতার যে অভিযোগ উঠেছে, তা মানতে অস্বীকার করেন রাজনাথ সিং।