সংস্কারের মাধ্যমে ভ্রমণের উপযোগী হল চুকচুকি ঝিল

172

ময়নাগুড়ি: বনদপ্তর ও পরিবেশপ্রেমীদের যৌথ উদ্যোগে ময়নাগুড়ি ব্লকের গরুমারার চুকচুকি ঝিল সংস্কার করা হল। রবিবার  গরুমারা বন্যপ্রাণী বিভাগের সাউথ রেঞ্জ, রামশাই মোবাইল স্কোয়াড, রামশাই রেঞ্জ ও ময়নাগুড়ি পরিবেশ প্রেমী সংগঠন ও স্পোরের যৌথ উদ্যোগে কর্মসূচি করা হয় রামশাইতে।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে পর্যটকদের জন্য বন্ধ হয়ে রয়েছে এই চুকচুকি ঝিল। গরুমারার মেদলাতে বেড়াতে আসা পর্যটকেরা এই ঝিলে নৌকায় চেপে ভ্রমণের মধ্য দিয়ে রঙ বেরঙের নানা প্রজাতির পাখি ও বন্যপ্রাণীর দেখা পেত। কিন্তু বর্ষার মরশুমে এই ঝিলের রাস্তাটি প্রতিবছরই ভেঙে গিয়ে যাতায়াত বন্ধ হয়ে পড়ত। পরবর্তীতে সেটি ভেঙে যাওয়ার পর হিউম পাইপ কালভার্ট তৈরী করে দেওয়া হয় গরুমারা বন্যপ্রাণী বিভাগের তরফে। তবে, ঝিলটি দীর্ঘ দিন বন্ধ থাকার দরুণ বেহাল অবস্থায় পড়ে রয়েছিল। অবশেষে বনদপ্তর ও পরিবেশ প্রেমীদের যৌথ উদ্যোগে এদিন তা সংস্কার করা হল। আগাছা পরিষ্কারের পাশাপাশি ভেলায় করে ঝিলের মাঝে নেমে তা সাফাই করা হয়।

- Advertisement -

গরুমারা বন্যপ্রাণী বিভাগের এডিএফও রিয়া গঙ্গোপাধ্যায় বলেন, ‘এদিনের এই কর্মসূচিতে পরিবেশ প্রেমীরাও যথেষ্ট সহযোগিতার হাত বাড়িয়েছেন। আগামীতে জঙ্গল খুলে যাওয়ার পরে দ্রুত যাতে ফের ঝিলটি পর্যটকদের জন্য খুলে দেওয়া যায় তার চেষ্টা করা হবে।‘