সিনেমা হলে ১০০ শতাংশ দর্শকের অনুমতি কেন্দ্রের

101

নয়াদিল্লি: অবশেষে স্বস্তিতে চলচ্চিত্রপ্রেমীরা। হলে সিনেমা দেখতে গিয়ে আর দূরে দূরে বসতে হবে না, পাশাপাশি বসতে পারবেন দর্শকরা। করোনার কারণে হলে একসঙ্গে বসে সিনেমা দেখার মজাই পাচ্ছিলেন না দর্শকরা। এবার পরিস্থিতি পাল্টাচ্ছে। ফেব্রুয়ারির ১ তারিখ থেকে দেশের সমস্ত প্রেক্ষাগৃহে ১০০ শতাংশ দর্শকাসন ভর্তির অনুমতি দিল কেন্দ্র।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকার কোভিড বিধি মেনে পুরো হল ভর্তির ছাড়পত্র দেওয়ায় খুশি দর্শকমহল। আনন্দিত মালিকরাও। করোনা সংক্রমণ রুখতে লকডাউনের জেরে তাঁদের যে বিপুল ক্ষতি হয়েছিল, এবার তাঁরা তা পুষিয়ে নেওয়ার কথা জানিয়েছেন।

- Advertisement -

দেশে আন লক পর্ব শুরু হয়েছিল ২০২০-র ৮ জুন। তখন নিয়ন্ত্রণ কিছুটা কমলেও পুরো ওঠেনি। আনলক পর্বে সিনেমা হল খুলেছিল সেপ্টেম্বরে। খুললেও বহাল রাখা হয়েছিল হাজারো বিধিনিষেধ। কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, দর্শকদের তখন বিকল্প সারিতে বসতে হয়েছে। সেসময় নির্দেশ ছিল, হলের এক-তৃতীয়াংশ আসন ভর্তি থাকবে, তার বেশি নয়। হলের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি রাখতে হচ্ছিল।

কেন্দ্রীয় সরকারের বর্তমান নির্দেশিকায় স্যানিটাইজার, মাস্কের ব্যবহার, এন্ট্রি ও এক্সিট পয়েন্টে থার্মাল স্ক্রিনিং বাধ্যতামূলক। মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকতেই হবে। সরাসরি টিকিট না কেটে ডিজিটাল পদ্ধতিতে তা কাটতে বলা হয়েছে।