নয়াদিল্লি, ৯ ডিসেম্বরঃ আজ লোকসভায় পেশ হতে চলেছে নাগরিকত্ব সংশোধনী বিল। উত্তরপূর্বের রাজ্যগুলির প্রতিবাদ ও বিরোধীদের বিরোধীতার মধ্যেই বিলটি লোকসভায় পেশ করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা এই বিল পেশ করবেন। মঙ্গলবার রাজ্যসভায় বিলটি পেশ করা হবে। ইতিমধ্যেই এই বিলকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা তুঙ্গে। জানা গিয়েছে, কংগ্রেস, বাম এবং তৃণমূল কংগ্রেসের বিরোধীতা সত্ত্বেও লোকসভায় এই বিলটি পেশ করাতে মরিয়া কেন্দ্রীয় সরকার। বিরোধীদের অভিযোগ, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার।

লোকসভায় বিলটি পাস করানোর জন্য সোমবার থেকে বুধবার পর্যন্ত দলের সংসদদের লোকসভায় হাজির থাকার জন্য হুইপ জারি করেছে বিজেপি। ছয় দশক পুরোনো এই বিলে সংশোধনী আনা হলে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা অমুসলিমরা এদেশে নাগরিকত্ব পেয়ে যাবেন। তার জন্য পাঁচ বছর এদেশে থাকতে হবে তাঁদের। আগে তা ছিল ১১ বছর।

বিলটি নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি গোষ্ঠী। অসম সহ গোটা উত্তর-পূর্বে একাধিক বিক্ষোভ কর্মসূচি পালন করছে সেখানকার ছাত্র, নাগরিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলি। মঙ্গলবার ১১ ঘন্টার সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে উত্তর-পূর্ব ভারতের ছাত্র সংগঠন নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন(নেসো)।