নয়াদিল্লি, ১২ অক্টোবরঃ কাজের দিনে বিচারপতিদের ছুটি বাতিলের কথা ঘোষণা করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কারণ, আদালতে জমে রয়েছে বিচারাধীন অসংখ্য মামলা।

৩ অক্টোবর শপথ গ্রহণের পর ত্রি-স্তরীয় বিচার ব্যাবস্থায় জমে থাকা মামলার ভার লঘু করার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তার এক সপ্তাহের মধ্যেই তা বাস্তবায়িত করার প্রক্রিয়া শুরু করলেন বিচারপতি গগৈ। এবিষয়ে তিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে প্রতিটি হাইকোর্টের প্রধান বিচারপতি এবং দুই জন শীর্ষ স্থানীয় বিচারপতির সঙ্গে আলোচনা করেন।
আরও জানানো হয়েছে, যে সমস্ত বিচারপতি ও বিচারকরা এই নির্দেশ অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। হাই কোর্টের প্রধান বিচারপতিদের তিনি নির্দেশ দিয়েছেন, নিয়ম ভঙ্গকারী বিচারপতিদের এজলাস থেকে সমস্ত মামলা তুলে নেওয়া হবে। নির্দেশ অমান্যকারী বিচারপতিদের নামের তালিকা পেশ করতেও হাইকোর্টের প্রধান বিচারপতিদের নির্দেশ দিয়েছেন বিচারপতি গগৈ। তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে সুপ্রিম কোর্ট। এছাড়া আদালতে কাজের দিনে এসটিসি নিতে পারবেন না কোনো বিচারপতি।
কর্মক্ষেত্রে শৃঙ্খলামূলক পদক্ষেপের পাশাপাশি আদালতে দীর্ঘ দিন ধরে পড়ে থাকা শূন্যপদ অবিলম্বে পূরণ করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। নিম্ন আদালতগুলিতে তিন মাস অন্তর মামলা এজলাসে তোলার বদলে তা প্রতিদিন করার ব্যাপারেও তিনি হাইকোর্টের প্রধান বিচারপতিদের নির্দেশ দিয়েছেন।