বাম-তৃণমূল শ্রমিক সংগঠনের সংঘর্ষে উত্তেজনা গঙ্গারামপুরে

209

গঙ্গারামপুর: বামপন্থী শ্রমিক সংগঠন টিইউসিআই ও তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির মধ্যে সংঘর্ষে উত্তেজনা ছড়িয়েছে দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরে। ঘটনায় টিইউসিআইয়ের দলীয় কার্যালয় ভেঙে জিনিসপত্র পুড়িয়ে দেবার অভিযোগ উঠল তৃণমূলের শ্রমিক সংগঠনের বিরুদ্ধে। শনিবার ঘটনাটি ঘটেছে গঙ্গারামপুর থানার নারই এলাকায় একটি ভোজ্য তেল কারখানার সামনে।

গঙ্গারামপুর বালুরঘাট রুটের ৫১২ নম্বর জাতীয় সড়কের ধারে গঙ্গারামপুর থানার নারই এলাকায় রয়েছে একটি ভোজ্য তেল কারখানা। সেখানে প্রায় সাড়ে ৩০০ কর্মী রয়েছেন। কারখানায় রয়েছে তৃণমূল এবং এসইউসিআই সমর্থিত টিইউসিআই শ্রমিক সংগঠন। গত কয়েকমাস ধরে বেতন বৃদ্ধির দাবিতে সবর হয়েছিলেন টিইউসিআই সমর্থিত শ্রমিকরা। এর মাঝেই একটি মোবাইল সংক্রান্ত বিষয় নিয়ে টিইউসিআই সমর্থিত আমজাদ মিয়াঁ নামে এক শ্রমিককে কাজ থেকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ। কাজ থেকে বের করে দেওয়া শ্রমিককে পুনরায় কাজে নিযুক্ত করতে হবে। এই দাবিতে গত কয়েকদিন ধরেই কারখানার সামনে আন্দোলন শুরু করে টিইউসিআই সমর্থিত শ্রমিকরা। ফলে ভোজ্য তেল কারখানার মাল আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায় বলে অভিযোগ।

- Advertisement -

এদিন সকাল হতে নারই এলাকার ভোজ্য তেল কারখানার সামনে দু’পক্ষের শ্রমিকরা মুখোমুখি হলে সংঘর্ষ শুরু হয় বলে অভিযোগ। এলাকায় থাকা টিইউসিআই কার্যালয় ভাঙচুরের পাশাপাশি জিনিসপত্র পুড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ। ঘটনার প্রতিবাদ জানিয়ে ৫১২ নম্বর জাতীয় সড়কে বসে বিক্ষোভ দেখাতে থাকেন টিইউসিআই সমর্থিত শ্রমিকরা ও এসইউসিআই নেতারা। ঘটনাস্থলে গঙ্গারামপুর থানার আইসি পূর্ণেন্দু কুমার কুন্ডু নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে। এলাকায় নামানো হয় র‍্যাফ। ঘটনার পরেই তৃণমূল সমর্থিত শ্রমিকদের দাবিতে কিছুটা স্বাভাবিক হয় কারখানার কাজকর্ম। এ নিয়ে আগামী সোমবার মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বৈঠক হবে বলে জানা গিয়েছে।