মুখ বন্ধ নিকাশি নালা মশা-মাছির আঁতুড়, ক্ষোভ শিশুবাড়িতে

56

রাঙ্গালিবাজনা: আলিপুরদুয়ার জেলার মাদারিহাট থানার অন্তর্গত শিশুবাড়ি হাট সহ সন্নিহিত এলাকার নিকাশি ব্যবস্থা ভেঙে পড়েছে। ওই এলাকার নিকাশি নালাগুলি দীর্ঘদিন ধরে সাফাই করা হয়নি বলে অভিযোগ স্থানীয়দের। ফলে, নিকাশি নালাগুলি মশা মাছির আঁতুড়ে পরিণত হয়েছে।

নালার জলে আবর্জনা পচে গিয়ে তীব্র দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়। স্বাভাবিকভাবেই ক্ষোভ জমেছে শিশুবাড়ি সহ সন্নিহিত এলাকাগুলির কয়েকশো পরিবার ও হাট ব্যবসায়ীদের মধ্যে। তবে নির্বাচনি বিধি উঠে গেলেই নিকাশি নালাগুলি সাফাই করতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে রাঙ্গালিবাজনা গ্রামপঞ্চায়েত কর্তৃপক্ষ।

- Advertisement -

প্রসঙ্গত, বসাকপাড়া, শিশুবাড়ি হাট হয়ে একটি নিকাশি নালা শিশুবাড়ি কলোনির দিকে গিয়েছে। সেখান থেকে নালাটি মাঠপাড়ায় দু’টি ভাগে বিভক্ত হয়ে খোলা মাঠে পড়েছে। কিন্তু সমস্যার সৃষ্টি হয়েছে মাঠপাড়ায় নিকাশি নালাটির দু’টি মুখই বন্ধ হয়ে যাওয়ায়। মুখ বন্ধ হয়ে যাওয়ায় জল জমে রয়েছে নালাগুলিতে। নালার জলে কিলবিল করছে মশার লার্ভা। এছাড়া সাফাই না করানোয় নালার মধ্যে আবর্জনার স্তূপও জমেছে। শিশুবাড়ি কলোনির বাসিন্দা ভবেশ সোম, নান্টু সূত্রধর, মাঠপাড়ার বাসিন্দা গৃহবধূ মিলন দাস প্রমুখ জানান, নালার মুখ আবর্জনা ও মাটি ভরাট হয়ে বুজে গিয়েছে। আবার নালায় আবর্জনা জমে থাকায় একটু বৃষ্টি হলেই নালার জল, আবর্জনা বাড়িতে ঢুকে পড়ছে। শিশুবাড়ি হাট চত্বরে নালা ভরাট হয়ে গিয়েছে হাট ব্যবসায়ীদের ফেলা আবর্জনায়।

রাঙ্গালিবাজনা গ্রামপঞ্চায়েতের শিশুবাড়ি এলাকার সদস্য অসীম ঘোষ এই প্রসঙ্গে জানান, নিকাশি নালাগুলির অবস্থা সত্যিই খুব খারাপ। কিন্তু ভোট বিধি না ওঠা পর্যন্ত কোনও পদক্ষেপ করা সম্ভব নয়। এদিকে গ্রামপঞ্চায়েতের প্রধানও ইস্তফা দিয়েছেন। তাই উপপ্রধানকে দিয়ে নিকাশি নালাগুলি পরিদর্শন করানো হয়েছে।