ফের অক্সফোর্ডে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন মমতা

340
ফাইল ছবি

কলকাতা: সবুজসাথী এবং উৎকর্ষ বাংলা প্রকল্পের জন্য রাষ্ট্রসংঘে সম্মানিত হয়েছিলেন। ২০১৭ সালের পর ফের একবার লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, ভার্চুয়াল ওই বক্তৃতা সভায় যোগ দেওয়ার জন্য ইতিমধ্যেই তাঁর কাছে চিঠি পৌঁছে গিয়েছে। বক্তৃতায় অংশ নিতে আগ্রহপ্রকাশও করেছেন মুখ্যমন্ত্রী।

বিশ্বের সেরা ডিবেটিং সোসাইটি এই অক্সফোর্ড ইউনিয়ন। ২০০ বছরের বেশি পুরানো ঐতিহ্যবাহী এই সভায় বক্তব্য রেখেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রোগান ও রিচার্ড নিক্সন, তিব্বতি ধর্মগুরু দলাই লামা, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, মাদার টেরিজার মতো ব্যক্তিত্বরা। সেখানে এবার বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের প্রশাসনিক প্রধানকে। বর্তমান করোনা পরিস্থিতির জেরে ভার্চুয়াল বক্তৃতা সভার আয়োজন করা হয়েছে।

- Advertisement -

এর আগে ২০১৭ সালে অক্সফোর্ড ইউনিয়ন থেকে বক্তৃতা দেওয়ার জন্য ডাক পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার আগে ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকেও আমন্ত্রণ পান তিনি। তবে সেই অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারেননি। এছাড়াও এর আগে কন্যাশ্রী সহ একাধিক প্রকল্পের জন্য আন্তর্জাতিক মঞ্চে সম্মানিত হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।