আজ রাজ্য বাজেট, জনমুখী প্রকল্পে বরাদ্দ বাড়তে পারে

158

কলকাতা: ভোটের কথা মাথায় রেখেই শুক্রবার রাজ্য বাজেট পেশ করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এবার হবে ভোট অন অ্যাকাউন্ট। বর্তমানে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকায় এবার মা-মাটি-সরকারের বাজেট বিধানসভায় পেশ করবেন মমতা। এ ব্যাপারে রাজ্য সরকারের তরফে প্রয়োজনীয় অনুমোদন নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

সামনেই বাংলায় বিধানসভা ভোট বলে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকার বাজেট পেশ করে রাজ্যকে কিছুটা অগ্রাধিকার দিয়েছে। পালটা ভোটমুখী বাজেট পেশ করবেন মুখ্যমন্ত্রী। বাংলার মানুষের স্বার্থে ভোটমুখী বাজেট পেশ করতে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনাও সেরে নিয়েছেন তিনি। ভোটের আগে রাজ্যের বাজেটে জনস্বার্থবাহী প্রকল্পগুলির ওপর বিশেষ বরাদ্দের কথা ঘোষণা করে কিছুটা এগিয়ে থাকতে চান শাসকদলের নেত্রী।

- Advertisement -

জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্য সরকার স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী থেকে বিভিন্ন প্রকল্প চালু করেছে রাজ্যবাসীর স্বার্থে। কৃষকদের স্বার্থে চালু হয়েছে কৃষকবন্ধু, কৃষক বিমার মতো প্রকল্প। এইসব প্রকল্পের আওতায় আরও বেশি সংখ্যায় উপভোক্তাকে অন্তর্ভুক্ত করতে বরাদ্দ আগামী আর্থিক বছরে আরও বেশি পরিমাণ করতেই আগ্রহী মুখ্যমন্ত্রী। তপশিলি জাতি, উপজাতি, সংখ্যালঘু সম্প্রদায় ও পিছিয়ে পড়াদের জন্যও যে সমস্ত উন্নয়নমূলক প্রকল্প চালু আছে সেসবের ওপর বরাদ্দ আরও বাড়ানো হবে রাজ্য বাজেটে, সেইমতো এগোচ্ছেন মুখ্যমন্ত্রী। এর বাইরেও এবার ভোটের আগে কর্মসংস্থানের ওপর বিশেষ গুরুত্ব থাকবে বাজেটে। রাজ্যের বেকার যুবক ও যুবতীদের জন্য বিশেষ ঘোষণাও থাকতে পারে। উত্তরবঙ্গের চা বাগান এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ওপরও বাজেটে বিশেষ নজর থাকবে।