এবার লক্ষ্য শিল্প: মমতা

101

কলকাতা: এবার শিল্পই লক্ষ্য। তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসে এমনটাই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার কীর্ণাহার থানার উদ্বোধন এবং পানাগড়ে পলিফিল্ম কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত হন মুখ্যমন্ত্রী।

এদিনের অনুষ্ঠানে তিনি জানান, দুয়ারে সরকার সহ একাধিক সামাজিক কর্মসূচিতে সাফল্য পেয়েছে রাজ্য। এবার পরবর্তী ডেস্টিনেশন শিল্প। এদিন একগুচ্ছ নতুন শিল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। দেউচাপচামিতে বিদ্যুৎ উৎপাদন, তাজপুর বন্দর, ডানকুনি থেকে রঘুনাথপুর পর্যন্ত ডেডিকেটেড ফ্রেট করিডরের ঘোষণা করেন তিনি। তিনি জানান, এই শিল্পে লক্ষাধিক কর্মসংস্থান হবে। দ্বিতীয় বৃহত্তম কোল মাইন তৈরি হবে দেউচাপচামিতে।

- Advertisement -

পাশাপাশি রাজ্যে ডেটা সেন্টার ইন্ডাস্ট্রি তৈরি করা হবে বলেও এদিন ঘোষণা করে মুখ্যমন্ত্রী জানান, নতুন ডেটা ইন্ডাস্ট্রি নীতিতে নতুন লক্ষ্য তথ্য ব্যবস্থাপনা এবং সংগ্রহের হাব হিসেবে বাংলাকে গড়ে তোলা। অন্ডাল বিমানবন্দরকে আগামী দু’বছরের মধ্যে আন্তর্জাতিক রূপ দেওয়ার আশ্বাস দিলেন তিনি। রাজ্যে ইথানল তৈরির শিল্প গড়ার কথাও জানালেন তিনি। তাঁর বক্তব্য, ভাঙা চাল থেকে ইথানল তৈরি হয়। ওই ভাঙা চাল কৃষকদের থেকে কিনে নিলে তাঁরাও উপকৃত হবেন।