কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনের ডাক মমতার

608

কলকাতা: ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন বিল’ এবং ‘কৃষিপণ্যের দামে সুরক্ষা ও কৃষক ক্ষমতায়ন এবং চুক্তি সংক্রান্ত বিল’ নিয়ে রাজ্যসভায় বিক্ষোভ দেখিয়ে সাসপেন্ড হয়েছেন তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন সহ ৮ জন সাংসদ। এরপরই কৃষি বিলের বিরোধিতায় গর্জে উঠলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকারের বিরুদ্ধে তোপ দেগে সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, কৃষি বিল পাশ করার দিন ‘কালা দিবস’ হয়ে থাকবে দেশের ইতিহাসে। সংসদে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। কোনও নিয়ম-কানুনের তোয়াক্কা না করে গায়ের জোরে বিল পাশ করানো হয়েছে বলে অভিযোগ বাংলার মুখ্যমন্ত্রীর। রাজ্য তথা দেশবাসীকে এই বিলের বিরোধিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল থেকে রাজ্যে শুরু হচ্ছে আন্দোলন, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, রবিবার রাজ্যসভায় পাশ হয়েছে কৃষি সংক্রান্ত দু’টি বিল। এই বিলকে পাশ করানোকে কেন্দ্র করে রাজ্যসভায় তুলকালাম হয়েছে। তার জেরে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন সহ আট সাংসদকে সাসপেন্ড করেছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু।

- Advertisement -

সোমবার এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সংসদের বাইরে অবস্থান কর্মসূচি পালন করছেন সাসপেন্ড ৮ সাংসদ সহ বিরোধীরা। সোমবার সারা দিন রাত চলবে। মঙ্গলবার সকালে পরবর্তী কর্মসূচি ঠিক করবেন তাঁরা।’ এদিন তিনি আরও বলেন, ‘আগামিকাল, মঙ্গলবার গাঁধী মূর্তির পাদদেশে দলের মহিলা নেত্রী-কর্মীরা অবস্থান-বিক্ষোভ করবেন।’

তবে করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো। রাজ্য তথা দেশের সাধারণ মানুষ এবং বিরোধী রাজনৈতিক দলগুলিকেও আন্দোলনে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেনতৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।