মুখ্যসচিব ইস্যুতে মোদিকে চিঠি মমতার 

61

কলকাতা: মুখ্যসচিব ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫ পাতার চিঠিতে তিনি মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলির নির্দেশ প্রত্যাহারের আবেদন জানিয়েছেন। মমতার বক্তব্য, নির্দেশ জারির আগে রাজ্যের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। এই সিদ্ধান্ত একতরফা ও অসাংবিধানিক। এরফলে যুক্তরাষ্ট্রীয় কাঠামো আঘাতপ্রাপ্ত হবে। মুখ্যসচিবের দিল্লিতে বদলির নির্দেশ জনস্বার্থে প্রত্যাহারের আর্জি জানিয়েছেন তিনি।

এদিকে, রাজ্য ছাড়পত্র না দেওয়ায় দিল্লি যাননি পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। গত শুক্রবার কেন্দ্রের তরফে আলাপনবাবুকে চিঠি দিয়ে তাঁকে ৩১ মে দিল্লির নর্থ ব্লকে রিপোর্ট করার কথা বলা হয়েছিল। সেই হিসেবে সোমবার অর্থাৎ আজ সকাল ১০টায় নর্থ ব্লকে হাজির হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সূত্রের খবর, রাজ্য সরকার মুখ্যসচিবকে ছাড়পত্র দেয়নি। সেকারণে তিনি দিল্লি যাচ্ছেন না। আলাপনবাবু আগামী ৩ মাস রাজ্যের মুখ্যসচিব হিসেবেই কাজ চালিয়ে যাবেন।

- Advertisement -

উল্লেখ্য, ৩১ মে অবসর নেওয়ার কথা ছিল আলাপন বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু করোনা পরিস্থিতির মোকাবিলায় দক্ষ প্রশাসকের প্রয়োজনের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী তাঁর মেয়াদ বাড়াতে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন। এরপর কেন্দ্রের তরফে জানানো হয়, রাজ্যের আবেদন মেনে অগাস্টের শেষ পর্যন্ত মুখ্যসচিব পদে থাকবেন আলাপন। কিন্তু শুক্রবার আচমকাই কেন্দ্র চিঠি দিয়ে জানায়, মুখ্যসচিবকে ৩১ মে নর্থ ব্লকে রিপোর্ট করতে হবে।