রায়গঞ্জে কুকুরের লালা ও রক্তের নমুনা সংগ্রহ

681

রায়গঞ্জ: রায়গঞ্জ শহরের বিভিন্ন পাড়ার একের পর এক মোট ২৫টি সারমেয় হঠাৎ করে মারা যাওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। বুধবার দুপুরে এলাকার বাকি সারমেয়দের লালা ও রক্তের নমুনা সংগ্রহ করল প্রাণী সম্পদ বিকাশের চিকিৎসকরা। স্যানিটাইজ করা হয়েছে গোটা এলাকা। সসবন্দর ও মিলনপাড়া এলাকার বেশ কয়েকটি সারমেয়রেরও লালা ও রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। একই সঙ্গে রায়গঞ্জের দেবীনগর এলাকায় জীবাণুমুক্ত করা হয়।

পশু চিকিৎসক কৃষ্ণেন্দু মন্ডল জানান, এখনই বলা সম্ভব নয় আক্রান্ত সারমেয়গুলি কোন রোগে আক্রান্ত। আজ লালারস ও রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।কলকাতা থেকে রিপোর্ট আসলে প্রকৃত রোগের কথা জানা যাবে। তবে ভাইরাস ঘটিত রোগে আক্রান্ত বলা যেতে পারে। লকডাউনের জন্য সারমেয় গুলি ঠিক মতো খাবার পায়নি। প্রয়োজনীয় খাদ্য না খেয়ে আক্রান্ত হয়েছে। তবে প্রাথমিক তদন্তে বলা যেতে পারে, এই রোগ মানবদেহে সংক্রামক নয়। রায়গঞ্জ শহর ও আশপাশের এলাকায় প্রায় ২৫ টি সারমেয় এই অজানা রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

- Advertisement -

উত্তর দিনাজপুর পিপল ফর এ্যানিম্যালসের দাবি, সারমেয় গুলো ক্যানাইন ডিসটেম্পার রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এটি একটি সংক্রামক ব্যাধি। প্যারা মিক্সো গ্রুপের মর্বিলি ভাইরাসের আক্রমণে এই রোগ হয়। এই ভাইরাস আক্রান্ত কুকুর থেকে অন্য কুকুরের মধ্যে ছড়ায়।