২ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন

4418

কলকাতা: অবশেষে ইউজিসির নিয়ম মেনে আগামী ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে স্নাতক স্তরের পঠনপাঠন। তবে স্নাতক স্তরের পঠনপাঠন শুরু হলেও এই মুহূর্তে স্নাতকোত্তর স্তরের পঠনপাঠন শুরু হচ্ছে না। স্নাতকোত্তর স্তরের পঠনপাঠন শুরু হতে নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরের প্রথম সপ্তাহ লেগে যেতে পারে বলে জানা গিয়েছে।

রবিবার রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আর সেই বৈঠকেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে।

- Advertisement -

জানা গিয়েছে, ২ নভেম্বর থেকে ইউজিসির নির্দেশ অনুসারে, পঠনপাঠন শুরু হলেও তা হবে শুরু হবে অনলাইনে। আর এরপর স্নাতকোত্তর স্তরের পঠনপাঠন শুরু করতে কিছুটা সময় লাগবে বলেই মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের মতে, নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরের প্রথম থেকেই তারা সেই পঠনপাঠন শুরু করতে পারবে। এছাড়াও এদিনের এই বৈঠকে স্থির হয়েছে, সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি স্নাতকোত্তর স্তরে ৬০ শতাংশের পরিবর্তে ৮০ শতাংশ নিজেদের বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য আসন সংরক্ষিত রাখতে পারবে। বাকি ২০ শতাংশ আসন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর জন্য নির্ধারিত হবে বলেও জানা গিয়েছে।