লকডাউনে পথকুকুরদের খাওয়াচ্ছেন কলেজ পড়ুয়ারা

151

বীরপাড়া: মানুষের জন্য তো নিদেনপক্ষে র‍্যাশনের চাল রয়েছে। ভবঘুরেদের জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার তরফে রান্না করা খাবারের প্যাকেট দেওয়া হচ্ছে। কিন্তু এই পরিস্থিতিতে পথকুকুরদের খাওয়াবে কে? পরিস্থিতি যখন স্বাভাবিক ছিল তখন হোটেল, রেস্তোরাঁর উচ্ছিষ্ট, উদবৃত্ত খেয়ে পেট ভরাত পথকুকুররা। কিন্তু কার্যত লকডাউন শুরু হতেই বিপাকে পড়েছে বীরপাড়ার বেওয়ারিশ কুকুররা। সেই কথা ভেবে প্রতিদিন অন্ততপক্ষে একবেলা আহার দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বীরপাড়ার কয়েকজন কলেজ পড়ুয়া। ১৭ মে থেকে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পথ কুকুরদের রান্না করা খাবার দিচ্ছেন তাঁরা। ভাতের সঙ্গে সোয়াবিন ও দু’এক টুকরো মুরগির মাংস দেওয়া হচ্ছে তাঁদের তরফে।

বীরপাড়ার কলেজ পড়ুয়ারা গত বছরের জুলাই মাসে তৈরি করেন বীরপাড়া অ্যানিম্যাল রেসকিউ গ্রুপ। গত বছরও পথকুকুরদের খাবার দেওয়ার উদ্যোগ নেন তাঁরা। পাশাপাশি কুকুরদের পথ দুর্ঘটনা এড়াতে বেশ কয়েকটির গলায় রিফ্লেকটিভ কলার লাগানো হয়েছে। রাতে ওই কলারে আলো পড়লেই তা জ্বলজ্বল করে এবং কুকুরটি নজরে আসে। এবার কার্যত লকডাউন শুরু হতেই পথ কুকুরদের খাওয়ানোর উদ্যোগ নেন বীরপাড়ার বাসিন্দা তথা কলেজ পড়ুয়া অভিষেক গুহ নিয়োগী, মৌমিতা সূত্রধর, স্বাত্বিক চক্রবর্তী, রণিত সরকার, জুলি প্রসাদ, নীলোৎপল সরকার, স্নাতক যুবক মানস বিশ্বাস সহ বেশ কয়েকজন।

- Advertisement -

উদোক্তাদের মধ্যে অভিষেক গুহ নিয়োগী বলেন, ‘স্থানীয় বাসিন্দারা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। কেউ অর্থ, কেউ চাল, ডাল, কেউ গ্যাস সিলিন্ডার, কেউ বাসন দিয়েছেন। আমরা চেষ্টা করছি প্রতিদিন ওদের প্রোটিন সমৃদ্ধ খাবার দেওয়ার।‘