ষষ্ঠ দফার ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে সতর্ক কমিশন

57

বর্ধমান: ষষ্ঠ দফায় বৃহস্পতিবার পূর্ব বর্ধমান জেলায় হবে দ্বিতীয় পর্বের ভোট। এদিনও জেলার ৮টি বিধানসভা আসনে ভোট গ্রহণ হবে। আসনগুলি হল ভাতার, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম ও গলসি। ভোট পক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করতে অতি সতর্ক নির্বাচন কমিশন। ষষ্ঠ দফার ভোট পর্বও নির্বিঘ্নে সম্পন্ন করাটাই কমিশনের কাছে চ্যালেঞ্জের। ভোটের সময়ে পূর্ব বর্ধমানের কোনও বিধানসভায় যাতে সামান্য গোলমালের ঘটনা না ঘটে তার জন্য জেলা পুলিশও অতিমাত্রায় সতর্ক।

২০২১ বিধানসভা নির্বাচনে পূর্ব বর্ধমান জেলায় মোট ভোটার ৪০ লক্ষ ৩৫ হাজার ৪২৪ জন। বৃহস্পতিবার যে ৮টি বিধানসভা আসনে ভোট হবে তার মধ্যে ভাতারে ভোটার সংখ্যা ২৪৬৪৫১ জন, বুথ ৩৪৪টি। পূর্বস্থলী দক্ষিণে ভোটার ২৪৮৩৬৫ জন, বুথ ৩৫৪টি। পূর্বস্থলী উত্তরে ভোটার ২৫২২৮১ জন, বুথ ৩৫৪টি। কাটোয়ায় ভোটার ২৬৭২৯৯জন, বুথ ৩৮৩টি। কেতুগ্রামে ভোটার ২৫৭৬৩৪ জন, বুথ ৩৬৫টি।

- Advertisement -

মঙ্গলকোটে ভোটার ২৫০৮২৮ জন, বুথ ৩৫১টি। আউশগ্রাম ভোটার ২৪৬৭৩২ জন, বুথ ৩৫২টি। আর গলসি বিধানসভায় ভোটার ২৫৬৬৮৮ জন ও  বুথ ৩৫২টি। আটটি বিধানসভা আসনে প্রতিদ্বন্দীতা করছেন মোট ৪৩ জন প্রার্থী। তবে সবকটি বিধানসভা আসনেই মূল প্রতিদ্বন্দী তৃণমূল ও বিজেপি। সবকটি বুথকেই স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ভোট প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন করার দায়িত্ব সামলাবেন ১৪৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৪৯০০ জন পুলিশ কর্মী। এছাড়াও থাকছে কুইক রেসপন্স টিম (কিউআরটি)। প্রতিটি কুইক রেসপন্স টিমে থাকবে ১ সেকশন করে আধা সামরিক বাহিনী। কোথাও কোনও গোলমালের খবর পাওয়ার ১০-১৫ মিনিটের মধ্যে কুইক রেসপন্স টিম ঘটনাস্থলে পৌঁছে যাবে।

কমিশন সূত্রে খবর, প্রতিটি বিধানসভা এলাকাকে ছোট ছোট এলাকায় ভাগ করা হয়েছে। যার মাথায় থাকবেন ডিএসপি পদমর্যাদার আধিকারিক। ষষ্ঠ দফার ভোট কমিশন কতটা অবাধ ও শান্তিপূর্ণভাবে করাতে পারলেন তা বৃহস্পতিবার ভোট শুরুর পরই পরিস্কার হয়ে যাবে বলে মত ভোটারদের।