২১ হলেই মদ্যপানে আইনি সম্মতি, সুপারিশ কেজরিওয়াল সরকারের

165

নয়াদিল্লি: অতিমারিতে ধাক্কা খেয়েছে বিশ্ব অর্থনীতি। ব্যতিক্রম নয় দিল্লিও। তাই রাজস্ব বাড়াতে মদ্যপানের বয়সসীমা কমানোর পরামর্শ দিল দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকারের। মদ্যপানের বয়সসীমা ২৫ থেকে কমিয়ে ২১ করার পরামর্শ দিয়েছে দিল্লি সরকার গঠিত কমিটি। তাদের আরও দাবি, ড্রাই কমিয়ে তিন দিন করা হোক। তাদের পরামর্শ গৃহীত হলে প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস ও গাঁধী জয়ন্তীর দিনে মদ পাওয়া যাবে না দিল্লিতে।

মহামারিতে ধ্বসে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে কমিটি গঠন করেছিল অরবিন্দ কেজরিয়াল সরকার। দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া গত সেপ্টেম্বরে এই কমিটি গঠন করেন। অর্থ এবং আবগারি মন্ত্রকের দায়িত্ব তাঁরই। মদ ব্যবসার ক্ষেত্রে অপব্যবহার ও শুল্ক ফাঁকি দেওয়া বন্ধ করা রাষ্ট্রীয় আবগারি রাজস্ব বাড়ানোর উপর জোর দিয়েছিলেন তিনি।

- Advertisement -

বর্তমানে দিল্লিতে সরকারি এজেন্সি নিয়ন্ত্রণাধীন ৮৬৪টি মদের দোকান রয়েছে। দিল্লি টুরিজম কর্পোরেশন, দিল্লি স্টেট সিভিল সাপ্লাই কর্পোরেশন লিমিটেড, দিল্লি স্টেট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশনের আওতায় এই মদের দোকান গুলি রয়েছে। কমিটির সুপারিশ ২৭২টি ওয়ার্ড, এনডিএমসি এরিয়া, ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার মধ্যে মদের দোকানগুলি যেন সমবন্টন হয়। রাজধানীর ১২৫ টি ডিপার্টমেন্টাল স্টোরের বিয়ার ও ওয়াইন বিক্রির লাইসেন্স আছে। কিন্তু এ ধরনের কোনও দোকান তার মোট জায়গার ১০ শতাংশের বেশি জুড়ে বিয়ার ও ওয়াইন সংরক্ষণ করতে পারবে না।