রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ, কাজ বন্ধ করলেন স্থানীয়রা

268

পারডুবি: মাথাভাঙ্গা-২ ব্লকের পারডুবি গ্রাম পঞ্চায়েতের ১০৯ নম্বর বুথে প্রায় সাড়ে ৩ কিলোমিটার রাস্তার কাজ শুরু হয়। সেইমত নির্মাণসামগ্রী ফেলা শুরু হয়। স্থানীয় গ্রাম পঞ্চায়েত সূত্রে খবর, গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্ম সংস্থান নিশ্চয়তা প্রকল্পে প্রায় ৩৫ লক্ষ টাকা ব্যয়ে আটমাইল এলাকা থেকে খাটেরবাড়ি হয়ে এগারোমাইল যাওয়ার প্রায় সাড়ে তিন কিলোমিটার রাস্তার কাজের ইস্টিমেট রয়েছে। খুব শীঘ্রই এর কাজ শুরু হবে। নিম্নমানের নির্মাণসামগ্রী ফেলার অভিযোগ তুলে সোমবার স্থানীয় কয়েকজন বিজেপি নেতা ও স্থানীয়দের একাংশ রাস্তাটি ড্রেসিং করার সময় কাজ আটকে দেন। তাদের অভিযোগ নিম্নমানের আরবিএম বিছানো হচ্ছে ও কম পরিমাণে বিছানো হচ্ছে।

বিজেপির বুথ সভাপতি মহেশ বর্মন, বিজেপির যুব মোর্চার ৭ নম্বর মন্ডলের সহ সভাপতি ধরনী বর্মণ সহ বাসিন্দাদের একাংশরা জানান এদিন এলাকায় আর্থমুভার দিয়ে নির্মাণসামগ্রী বিছানো হচ্ছিল। নিম্নমানের আরবিএম ও কম পরিমাণে দেওয়া হচ্ছিল তাই এদিন কাজ বন্ধ করে দেওয়া হয়। কাজটি যাতে সুষ্ঠুভাবে ও নিয়মমাফিক হয় সেই দাবি জানিয়েছেন তারা।

- Advertisement -

স্থানীয় বাসিন্দা গনেশ রায়, ঈশ্বর চন্দ্র বর্মন, সন্তোষ বর্মনরাও একই দাবি জানিয়েছেন। সংশ্লিষ্ট নির্মাণসামগ্রী ফেলার বরাতপ্রাপ্ত ঠিকাদার নরকান্ত রায় জানান, এস্টিমেট অনুযায়ী সঠিক নির্মাণসামগ্রী ফেলা হয়েছে। তিনি আরও জানান, কিছু নির্মাণসামগ্রী বোঝাই গাড়ি আটকে দেন। কাজ এখনও শুরু হয়নি। যেহেতু ১০০ দিনের শ্রমিকরা কাজ করবে তাই কাজের সুবিধার্থে রাস্তাটির বেশকিছু অংশে আর্থমুভার দিয়ে ড্রেসিং করা হয়।

এবিষয়ে তৃণমূল কংগ্রেসের মাথাভাঙ্গা বিধানসভা কমিটির সদস্য মহেশ রায় বলেন, বিষয়টি নিয়ে খোঁজ খবর নিয়েছি সংশ্লিষ্ট কাজের ঠিকাদারি সংস্থা সঠিকভাবেই নির্মাণসামগ্রী ফেলছে। তিনি বলেন, প্রাথমিক বেড পড়েছে মাত্র। কতিপয় কিছু ব্যাক্তি ও বিরোধী রাজনৈতিক দলের কিছু ব্যাক্তি প্রলোভনের আশায় ঠিকাদারি সংস্থাকে চাপে ফেলে বিশৃঙ্খলা সৃষ্টি করে কিছু আদায়ের চেষ্টা করছে। কাজটি যাতে সুষ্ঠভাবে সম্পন্ন হয় আমরা বিষয়টি গ্রাম পঞ্চায়েতের ইঞ্জিনিয়ার সাহেবকে জানাবো। কেউ যদি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে আমরা রাজনৈতিক ভাবে প্রতিহত করবো তাদের।

এবিষয়ে বিজেপির জেলা সহ সভাপতি প্রতাপ সরকার বলেন জনসাধারণের সুবিধার্থে রাস্তাটির কাজ যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় সংশ্লিষ্ট ঠিকাদারি সংস্থা ও গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়। বিজেপি কোন স্বার্থের রাজনীতি ও স্বজন পোষণ করে না। যারা এধরনের মন্তব্য করে তারাই ধৃতরাষ্ট্র হয়ে ঠিকাদারি সংস্থার সঙ্গে আর্থিক লেনদেনে জড়িত থাকতে পারে। গ্রাম পঞ্চায়েতের নির্মাণ সহায়ক চিন্ময় পাটোয়ারী জানান এদিন ফিল্ড পরিদর্শন করে বিষয়টি খতিয়ে দেখেছি, ইস্টিমেট অনুযায়ী কাজ হবে।