উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন প্রজাতি, আক্রান্তের সংখ্যা বাড়ছে মহারাষ্ট্রে

149

নয়াদিল্লি: করোনা ভাইরাসের নতুন প্রজাতি আরও ভয়ংকর, অ্যান্টিবডি থাকলেও সংক্রমণ ছড়াতে পারে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের প্রধান রণদীপ গুলেরিয়া দাবি করেছেন, করোনার ভারতীয় প্রজাতি অন্যগুলোর চেয়ে অনেক বেশি শক্তিশালী। যাঁরা এক বার করোনায় সংক্রামিত হয়েছেন, তাঁদের শরীরেও নতুন করে এই ভাইরাসের এই নয়া প্রজাতি সংক্রামিত হতে পারে।

সম্প্রতি মহারাষ্ট্রেই প্রথম করোনার এই নতুন প্রজাতির হদিশ মেলে। দেশের সর্বত্র এখনও পর্যন্ত মোট ২৪০ জনের শরীরে এই নতুন প্রজাতির হদিশ মিলেছে। এই মুহূর্তে বিভিন্ন রাজ্যে দৈনিক সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ার পিছনেও এই নয়া প্রজাতি। এমনই দাবি করছেন মহারাষ্ট্র সরকারের কোভিড টাস্ক ফোর্সের সদস্য শশাঙ্ক জোশী। মহারাষ্ট্র ছাড়াও কেরল, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং পঞ্জাবে গত কয়েকদিন ধরে দৈনিক সংক্রমণ বাড়ছে।

- Advertisement -

মহারাষ্ট্রে নতুন করে ৬,২৮১ জনের সংক্রমণ ধরা পড়েছে। কেরলে সংক্রামিত হয়েছেন ৪,৬৫০ জন। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে চলার কারণেই রাজ্য দুটিতে ফের আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা রয়েছে ১৪২৬৪। একদিনে মৃত্যু হয়েছে ৯০ জনের। সুস্থ হয়েছেন ১১৬৬৭ জন। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১,০৯.৯১,৬৫১। সুস্থ হয়েছেন ১,০৬,৮৯,৭১৫ জন। মৃত্যু হয়েছে ১,৫৬,৩০২ জনের। করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা ১,৪৫,৬৩৪। টিকাকরণ হয়েছে ১,০৭,১৫,২০৪ জনের।