এশিয়ান কাপ নিয়ে আত্মবিশ্বাসী ভেঙ্কটেশ

নিজস্ব সংবাদদাতা, কলকাতা : কাতার বিশ্বকাপে খেলার আশা শেষ হয়েছে আগেই। দোহা থেকে ফেরার আগে অন্তত এশিয়ান কাপে খেলার পথে আরও একধাপ এগিয়ে যেতে চায় ভারত। সেক্ষেত্রে মঙ্গলবার আফগানিস্তান ম্যাচে কোনওভাবেই হারা যাবে না।

কিন্তু হারলেও ভারতের এশিয়ান কাপের যোগ্যতা অর্জনে সমস্যা হবে না বলেই মত জাতীয় দলের সহকারী কোচ সম্মুগম ভেঙ্কটেশের। প্রাক্তন জাতীয় অধিনায়ক দীর্ঘদিন ধরেই সুনীল ছেত্রীদের কাছ থেকে দেখছেন। তাঁর বক্তব্য, দোহা থেকে কোনও পয়েন্ট না নিয়ে ফিরলেও আমাদের এশিয়ান কাপে খেলার সম্ভাবনা শেষ হয়ে যাবে না। আমি নিশ্চিত, আমরা চিনের টিকিট পাব। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে তিন নম্বরে ভারত। নিয়ম অনুযায়ী, গ্রুপের প্রথম তিনে থাকলে সরাসরি এশিয়ান কাপের যোগ্যতা অর্জনের তৃতীয় রাউন্ডে সুযোগ মিলবে। চতুর্থ স্থানে থাকা সেরা ৪টি দলও ওই সুযোগ পাবে। ৪ নম্বরে থাকা বাকি চার দলকে প্লে অফে খেলতে হবে।

- Advertisement -

ভেঙ্কটেশের দাবি, কোচ ইগর স্টিমাকের আমলে ভারতীয় দল অনেকটাই উন্নতি করেছে। তাঁর কথায়, রাশিয়ার সঙ্গে কাতারের যোগ্যতা অর্জন পর্বের সংখ্যাতত্ব দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। এবার আমাদের বল পজেশন ১২ শতাংশ বেড়েছে। ম্যাচপ্রতি পাসের সংখ্যা ৩৩৮ থেকে বেড়ে ৪৫০ হয়েছে। ছোট পাস খেলার প্রবণতা বেড়েছে। এখন ৮০ শতাংশ সঠিক পাস খেলে ছেলেরা, যা আগের বারের থেকে ৬ শতাংশ বেশি। বর্তমানে জাতীয় দলে নেওয়ার ক্ষেত্রে প্লেয়ারের টেকনিক্যাল দিকে বেশি নজর দেওয়া হয় বলেও জানিয়েছেন তিনি।

শনিবার রাতে টিম হোটেলে সুনীল ছেত্রীর আন্তর্জাতিক ফুটবলে ১৬ বছর কাটানো নিয়ে কেক কাটা হয়। সুনীল, প্রীতম কোটাল, গুরপ্রীত সিং সান্ধু, সন্দেশ ঝিঙ্গান থেকে শুরু করে সিনিয়র-জুনিয়র সকলেই ছিলেন সেখানে। এদিন ক্যাপ্টেনে প্রশংসা শোনা গিয়েছে হেডস্যর স্টিমাকের মুখে। পাশে থাকার জন্য সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন সুনীল। তিনি কেক কাটার পর নিজেদের মধ্যে খুনসুটিও করতে দেখা গিয়েছে গুরপ্রীতদের।