ডাল নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত

808

কলকাতা: এবার ডাল নিয়েও সংঘাতে জড়াল কেন্দ্র ও রাজ্য। রাজ্য সরকারের তরফে এপ্রিলে কেন্দ্রীয় সরকারের কাছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মসুর ডাল চেয়ে আবেদন জানানো হয়েছিল। কিন্তু মসুর ডাল পর্যাপ্ত পরিমানে মজুত না থাকায় ও অন্য কিছু কারনে মসুরের পরিবর্তে রাজ্যকে আগামী দুমাস তড়কার মুগ বা অরহড় ডাল দেওয়ার কথা জানানো হয়। গত ২ মে কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতা সুরক্ষা মন্ত্রকের নেফেডের তরফে চিঠি দিয়ে একথা পশ্চিমবঙ্গ সরকারকে জানানো হয়েছে। অন্যদিকে, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এরাজ্যের বাসিন্দারা গোটা তড়কার মুগ বা অরহড় সেরকম পছন্দ করেন না। তাই মসুর বা মুগ ডাল সরবরাহ করা হোক।

ডাল নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

- Advertisement -

এদিকে, মসুর ডাল পর্যাপ্ত পরিমানে মজুত না থাকায় ও করোনা সংক্রমণের কারনে মুগ ডালের প্রক্রিয়াকরণ বন্ধ থাকায় তা রাজ্যে সরবরাহ করা যাবে না বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। তবে প্রয়োজন হলে চানার ডাল সরবরাহ করা হবে।

এদিকে বিষয়টি নিয়ে কেন্দ্র-সংঘাত আরও বাড়বে মনে করছে রাজনৈতিক মহল। রাজ্যের খাদ্যমন্ত্রী জ্য়োতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, মুশুর, নিদেনপক্ষে মুগ ডাল না দিলে রাজ্য তা নেওয়ার পক্ষপাতি নয়। নেফেড চিঠি দিয়ে জানিয়েছে মুগ বা মুশুর ডাল দিতে পারবে না। অরহড় বা তড়কার ডাল দেওয়া হবে। কিন্তু এরাজ্যের বাসিন্দারা  ওইসব ডাল সেভাবে পছন্দ করেন না।