৮২টি আসন চূড়ান্ত কংগ্রেসের

122
ছবিঃ সংগৃহীত।

কলকাতা: বাম, কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের তরফে এরাজ্যের বিধানসভা নির্বাচনে আসন সমঝোতা হয়েছে। আর সেই আসন সমঝোতার মধ্যে কংগ্রেসের ভাগে পড়েছে ৯২টি আসন। আর সম্ভাব্য সেই ৯২টি আসনের তালিকা এদিন ঘোষণা করলেন প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক মনোজ চক্রবর্তী। তবে তিনি এদিন একথাও জানান, ৯২টি আসনের মধ্যে ৮২টি আসন চূড়ান্ত হয়ে গিয়েছে কংগ্রেসের। আরও দশটি আসন নিয়ে আলোচনা চলছে।

এদিন তিনি যে আসনগুলি ঘোষণা করলেন সেগুলি হল:
তুফানগঞ্জ, সিতাই, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, নাগরাকাটা, মাটিগাড়া, ফাঁসিদেওয়া, কালিম্পং, ইসলামপুর, কালিগঞ্জ, রায়গঞ্জ, রানিগঞ্জ, গোয়ালপোখর, কুমারগঞ্জ, হরিশ্চন্দ্রপুর, মালতিপুর, রতুয়া, মানিকচক, মালদা, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর, ফারাক্কা, সুতি, রঘুনাথগঞ্জ, লালগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, খড়গ্রাম, বড়ুয়া, কান্দি, খড়গপুর, রেজিনগর, বেলডাঙ্গা, বহরমপুর, নওদা, সাগরদিঘি, হরিহরপাড়া, কালিগঞ্জ, রানাঘাট উত্তর পশ্চিম, কৃষ্ণনগর উত্তর, বাদুড়িয়া, নোয়াপাড়া, পানিহাটি, বিধান নগর, বসিরহাট দক্ষিণ, বজবজ, কাকদ্বীপ, পাথরপ্রতিমা, কলকাতা পোর্ট ,ভবানীপুর, রাসবিহারী, চৌরঙ্গী, জোড়াসাঁকো, আমতা, হাওড়া মধ্য, উদয়নারায়নপুর, শ্যামপুর, শ্রীরামপুর, চাঁপদানি, পুরশুড়া, ধনেখালি, ভগবানপুর, ময়না, এগরা, সবং, খড়গপুর সদর, পিংলা, বাগমুন্ডি, পুরুলিয়া, বলরামপুর, বাঁকুড়া, বিষ্ণুপুর, কোতুলপুর, পূর্বস্থলী দক্ষিণ, কাটোয়া, দুর্গাপুর পশ্চিম, বারাবনি, হাঁসন, সিউড়ি, মুরারই। এছাড়া যে আসনগুলি নিয়ে এখনও আলোচনা চলছে সেগুলি হল শান্তিপুর, বাগদা, মধ্যমগ্রাম, জয়নগর, ক্যানিং, মগরাহাট পশ্চিম, বালিগঞ্জ, উলুবেড়িয়া উত্তর।

- Advertisement -

মনোজবাবু ১০টি আসন নিয়ে আলোচনা হচ্ছে বললেও তিনি ৭টি আসনের কথা উল্লেখ করেছেন। তবে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, মনোজবাবু যাই বলুন না কেন, মালদা, মুর্শিদাবাদ ও উত্তরবঙ্গের একটি আসন নিয়ে এখনও দোলাচলে রয়েছে কংগ্রেস ও বামেরা।