অগাস্টের প্রথম সপ্তাহে রাম মন্দিরের শিলান্যাস, আমন্ত্রিত প্রধানমন্ত্রী

552

লখনঊ: উওরপ্রদেশের অযোধ্যায় রামমন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ভূমিপুজোয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানাল রামমন্দির ট্রাস্ট। অগাস্টের ৩ অথবা ৫ তারিখে ওই অনুষ্ঠান হতে পারে বলে জানিয়েছেন ট্রাস্টের মুখপাত্র। মন্দির নির্মাণ নিয়ে শনিবার বৈঠকে বসেছিলেন ট্রাস্ট সদস্যরা। প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয় বৈঠকে। অগাস্টের ওই দুটি তারিখ শুভদিন বলে উল্লেখ করেছে মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত শ্রীরাম জন্মভূমি ট্রাস্ট। ঠিক কোন তারিখে অনুষ্ঠান হবে, তা সরকারিভাবে এখনও জানানো হয়নি। করোনা পরিস্থিতির কারণে পিছিয়েছে মন্দির নির্মাণের কর্মসূচি।

সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক মন্দির নির্মাণ ও পরিচালনার দায়িত্বভার অর্পণে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট গঠন করেছিল কেন্দ্র। এর কিছুদিনের মধ্যে দেশে করোনা সংকট দেখা দেওয়ায় থমকে যায় সমস্ত কাজ। আনলক পর্ব শুরু হওয়ায় শনিবার জরুরি বৈঠকে বসে ট্রাস্ট। বৈঠকে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের প্রিন্সিপাল সেক্রেটারি। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, মন্দির নির্মাণের জন্য চাঁদা তোলা হবে। আগামী তিন বছরের মধ্যে মন্দির নির্মাণের কাজ শেষ হবে।

- Advertisement -

ট্রাস্টের একটি সূত্র জানিয়েছে, ৫ অগাস্ট ভূমিপজো হবে। ভূমিপুজো করবেন প্রধানমন্ত্রী মোদি। সকাল ১১টা থেকে দুপুর ১.১০-এর মধ্যে পুজো হবে। মোদির পাশাপাশি উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, তাঁর মন্ত্রীসভার কয়েজন সদস্য ও ট্রাস্টের সদস্যরা। উপস্থিত থাকতে পারেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক প্রধান মোহন ভাগবতও।

কয়েকদশক ধরে চলা টানাপোড়েনের পর ২০১৯-এর নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জায়গায় রামমন্দির নির্মাণের রায় দিয়েছিল সুপ্রিমকোর্ট। এই জেলার যে কোনও গুরুত্বপূর্ণ জায়গায় মসজিদ তৈরির জন্য ৫ একর জমি দিতে বলেছিল উত্তরপ্রদেশ সরকারকে।