মজুরি বৃদ্ধির দাবিতে অবস্থান বিক্ষোভ

34

গাজোল: বেতন বৃদ্ধি, কর্ম নিশ্চয়তা প্রদান, প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা, পরিচিতি পত্র প্রদান সহ বেশ কিছু দাবি নিয়ে আন্দোলন চালাচ্ছে বিজয়নগর স্টার্চ ফ্যাক্টরির কয়েকশ ঠিকা শ্রমিক। গতকাল বিকেল থেকে শুরু হয়েছে তাদের এই আন্দোলন। আন্দোলনের জেরে কারখানার স্বাভাবিক কাজকর্ম প্রায় স্তব্ধ। পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে এ দিন কর্মচারীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন কারখানা কর্তৃপক্ষ। ঠিকা শ্রমিক দের বক্তব্য তাদের দাবি না মানা হলে আন্দোলন চলবে। যদিও কারখানা কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে সমগ্র বিষয় নিয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা শুরু করা হয়েছে। সন্তোষজনক ভাবেই আলোচনা চলছে। আশা করা যাচ্ছে এক দিনের মধ্যেই সমাধান সূত্র বেরিয়ে আসবে।

     গাজোলের গোলঘরে অবস্থিত বিজয়নগর স্টার্চ কারখানা। দক্ষ এবং অদক্ষ মিলিয়ে প্রায় কয়েক’শ শ্রমিক এখানে কাজ করেন। এদের মধ্যে ঠিকা শ্রমিকের সংখ্যা প্রায় শ’দেড়েক। তিনটি শিফটে কাজ করেন এই সমস্ত শ্রমিকেরা। গতকাল থেকেই কাজ বন্ধ রেখে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। দীর্ঘদিন ধরে একই বেতনে কাজ করে যেতে হচ্ছে তাদের। দৈনিক বেতন ৫০ টাকা বাড়ানোর সঙ্গে সঙ্গে সঠিক পরিচয়পত্র প্রদানের দাবি উঠেছে। কিন্তু তাদের কোনো দাবি মানা হয়নি। যার ফলে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন তারা। তাদের দাবি-দাওয়া না মানা হলে কর্মবিরতি চলবে।

- Advertisement -

কারখানার প্রোডাকশন ম্যানেজার সুদীপ্ত সরকার বলেন, ‘শ্রমিকরা বেশকিছু দাবি-দাওয়া নিয়ে কর্মবিরতি চালাচ্ছেন। তাদের সঙ্গে আমরা আলোচনায় বসেছি। আলোচনা ফলপ্রসূ হবে বলেই আশা রাখি।‘