আর্জেন্টিনায় নয়, কোপা হবে ব্রাজিলে

প্রতীকী ছবি।

বুয়েনেস আয়ার্স : দুসপ্তাহ আগে বদলে গেল কোপা আমেরিকার আয়োজক দেশ। আর্জেন্টিনাকে বাতিল করে আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করল দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন বা কনমেবল। লিওনেল মেসির দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। ফলে বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা আয়োজনের ক্ষেত্রে জট অনেকটা কাটল।

সূচি অনুযায়ী ২০২০ সালে হওয়ার কথা থাকলেও করোনার জন্য একবছর কোপা পিছিয়ে দেওয়া হয়। আর্জেন্টিনার ও কলম্বিয়া যৌথভাবে প্রতিযোগিতা আয়োজনের দাযিত্বে ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতার জন্য কলম্বিয়াকে বাদ দেওয়া হয় সম্প্রতি। এরপর সোমবার আর্জেন্টিনাকেও বাদ দেওয়ার কথা জানিয়েছে কনমেবল কর্তারা। তাঁদের বিবৃতি, বর্তমান পরিস্থিতির জন্য আর্জেন্টিনায় কোপা আয়োজনের পরিকল্পনা বাতিল করা হল। বর্তমান পরিস্থিতি নিয়ে তাঁরা ব্যাখ্যা না দিলে মনে করা হচ্ছে করোনা সংক্রমণের হার বাড়ার জন্যই এই সিদ্ধান্ত। ২০ মে কলম্বিয়াকে বাদ দেওয়ার সময়ও বর্তমান পরিস্থিতিতে কারণ হিসেবে দেখানো হয়েছে।

- Advertisement -

এর আগে কলম্বিয়ার ভাগের ১৫ ম্যাচ আয়োজনের ক্ষেত্রে প্যারাগুয়ে ও চিলি দৌড়ে ছিল। আর্জেন্টিনাকেও আয়োজক হিসেবে বাতিল করার পর মনে করা হয়েছিল, গোটা প্রতিযোগিতা মার্কিন যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়া হবে। তবে শেষ পর্যন্ত পুরো প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব এককভাবে ব্রাজিলকে দেওয়া হল। বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ২০২১ কোপা আমেরিকা ব্রাজিলে হবে। টুর্নামেন্ট শুরু ও শেষের দিন একই থাকবে। ভেন্যু ও সূচি শীঘ্রই জানানো হবে। মাত্র ১৩ দিন আগে কোপা আয়োজনের দায়িত্ব নেওয়ায় ব্রাজিলের ফুটবল কনফেডারেশনকে ধন্যবাদ জানিয়েছে কনমেবল। ২০১৯ সালে শেষবার ব্রাজিলেই কোপা আয়োজিত হয়েছে।