করোনাই বিশ্বের শেষ মহামারি নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

401

জেনেভা: করোনা ভাইরাসের সংক্রমণ কমলেও আত্মসন্তুষ্টির কোনও জায়গা নেই, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। রবিবার বিশ্বের প্রথম আন্তর্জাতিক মহামারি প্রস্তুতি দিবস উপলক্ষ্যে দেওয়া ভিডিও বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেসুস সব দেশকে সতর্ক করে দিয়ে বলেন, করোনাই বিশ্বের শেষ মহামারি নয়। পরবর্তী মহামারি থেকে বাঁচতে আমাদের করোনা থেকে শিক্ষা নিতে হবে। কারণ, মহামারি আমাদের জীবনের অংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এই মহামারি দেখিয়েছে যে, প্রাণী এবং পৃথিবীর সঙ্গে মানুষের স্বাস্থ্য কতটা নিবিড়ভাবে জড়িত। আমরা মহামারিতে অনেক টাকা খরচ করি। কিন্তু যখন এটি শেষ হয়ে যায় তখন ভুলে যাই। তাই এখনই সময় এই মহামারি থেকে আমাদের শিখতে হবে। তিনি বলেন, বিশ্বের জলবায়ু পরিবর্তনে রাশ টানা যাচ্ছে না। বেলাগাম পরিবেশ দূষণের জেরে দ্রুত বদলে যাচ্ছে আবহাওয়া ও জলবায়ুর ছাঁচ। জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণ করতে না পারলে ভবিষ্যতে আরও বড় বিপদ অপেক্ষা করে রয়েছে মানবসভ্যতার সামনে।

- Advertisement -

জলবায়ুর ওপর জনস্বাস্থ্য বিশেষভাবে নির্ভরশীল বলে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, আগামীদিনে জনস্বাস্থ্য সুরক্ষায় আরও বেশি করে নজর দিতে হবে সমস্ত রাষ্ট্রকে। তবে পরিবেশ দূষণে রাশ টানতে না পারলে স্বাস্থ্যের উন্নতি ঘটানো যাবে না। তাঁর কথায়, একটি বিপজ্জনক প্রবণতা হল, মহামারি ছড়িয়ে পড়লে অর্থ খরচ করা হয়, কিন্তু পরবর্তী মহামারি ঠেকাতে প্রস্তুতির জন্য কিছু করা হয় না। জীবনের প্রতি এ অবহেলা কাম্য নয়।