মহারাষ্ট্রে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, দুই জেলায় লকডাউন ঘোষণা

150
সংগৃহীত

মুম্বই: ফের নতুন করে করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে মহারাষ্ট্রে। দৈনিক সংক্রমণ বেড়ে এখন ১২ হাজার। বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। দেশের অন্যান্য রাজ্যের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। গত ৭ দিনে করোনা সংক্রমণের হার ব্যাপক হারে বাড়ছে মহারাষ্ট্রে। মুম্বইতে অন্তত ৬টি ওয়ার্ডে সংক্রমণ ৫০ শতাংশেরও বেশি। ১০ হাজার বাড়ি সিল করে দেওয়া হয়েছে। রাজ্যের দুই জেলা যবৎমাল ও অমরাবতীতে লকডাউন জারি করেছে প্রশাসন। বৃহস্পতিবার এই সিদ্ধান্ত ঘোষণা করে মহারাষ্ট্র সরকার।

এদিন করোনার নতুন গাইডলাইন প্রকাশ করেছে বৃহন্মুম্বই পুরসভা। লোকাল ট্রেন থেকেই এই সংক্রমণ ছড়াচ্ছে বলে বিশেষজ্ঞদের ধারণা। অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না। মুখে মাস্ক নেই। মহারাষ্ট্রে সংক্রমণ এই হারে বাড়তে থাকলে গোটা দেশেই এর প্রভাব পড়বে। বৃহস্পতিবার রাজ্যে নতুন করে ৫ হাজার জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তার মধ্যে মুম্বইয়েই করোনা ধরা পড়েছে ৭৩৬ জনের শরীরে।

- Advertisement -

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩,১৯৩ জন। একদিনে মৃত্যু হয়েছে ৯৭ জনের। একদিনে সুস্থ হয়েছেন ১০,৮৯৬ জন। করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা ২২০০ জন। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ১,০৯,৬৩,৩৯৪ জন। মৃত্যু হয়েছে ১,৫৬,১১১ জনের। সুস্থ হয়েছেন ১,০৬,৬৭,৭৪১ জন।

দেশে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০,৮১,৫২০। মৃত্যু হয়েছে ৫১,৬৬৯ জনের। সুস্থ হয়েছেন ১৯,৮৭,৮০৪ জন। অর্থাৎ, সেখানে এখনও পর্যন্ত করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪২,০৪৭। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে পশ্চিমবঙ্গ রয়েছে অষ্টম স্থানে। সেখানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫,৭৩,১৯৩। মৃত্যু হয়েছে ১০,২৩৯ জনের। সুস্থ হয়েছেন ৫,৫৯,২৮২ জন। অর্থাৎ, সেখানে এখনও পর্যন্ত করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা ৩,৬৭২।