পূর্ব বর্ধমানের ৪টি ব্লকে করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ শুরু হচ্ছে

417

বর্ধমান, ১৫ মেঃ এবার থেকে জেলার ব্লক স্তরে করোনা সংক্রান্ত লালা রসের নমুনা সংগ্রহের কাজ শুরু হতে চলেছে। পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তর লালা রসের নমুনা সংগ্রহে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে শনিবারই জেলার ভাতার, মেমারি ১ নম্বর ব্লক, গলসি ১ এবং রায়না ২ নম্বর ব্লকে নমুনা সংগ্রহের কিয়স্ক বসানো হবে।

করোনার টেস্টের জন্য নমুনা সংগ্রহে গতি আনতে গত সোমবারই জেলা প্রশাসনের তরফে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। সেই জন্য বর্ধমান মেডিকেল কলেজ, কাটোয়া ও কালনা মহকুমা হাসপাতাল, গাংপুরের প্রি-কোভিড হাসপাতাল এবং জেলার কৃষি ভবনের নিভৃতবাস কেন্দ্রে প্রথমেই কিয়স্ক বসানো হয়েছিল। জেলা স্বাস্থ্য দপ্তর কর্তৃক সেখান থেকেই বিশেষ পদ্ধতিতে নমুনা সংগ্রহ শুরু হয়। জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এই সব কিয়স্ক থেকে শুক্রবার পর্যন্ত ২৬৪৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে বর্ধমান মেডিকেল কলেজ বৃহস্পতিবার ‘আরটি-পিসিআর’ যন্ত্রের মাধ্যমে নমুনা পরীক্ষা শুরু করে দেয়। ওই দিনই সেখানে ৩০টি নমুনা পরীক্ষাও করা হয়। শুক্রবারও ৪৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

- Advertisement -

বর্ধমান মেডিকেল কলেজের অধ্যক্ষা সুহৃতা পাল আশবাদী, পুরো পদ্ধতিটি আগামী ৪-৫ দিনের মধ্যে আয়ত্বে চলে আসবে। তারপর পূর্ব বর্ধমান জেলার সব নমুনার পরীক্ষা বর্ধমান মেডিক্যাল কলেজেই করা সম্ভব হবে। পুল টেস্টও জেলায় শুরু হয়ে গিয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে খবর মিলেছে।জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রণব রায় জানিয়েছেন, স্বাস্থ্যকর্মীরা ও আশাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে করোনা উপসর্গ থাকা রোগীদের কিয়স্কে পাঠানোর ব্যবস্থা করছেন। বর্ধমান সদরে থাকা কিয়স্কের ওপর চাপ কমাতে জেলার ৪টি ব্লক থেকে নমুনা সংগ্রহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে শনিবার থেকে নমুনা সংগ্রহ শুরু হবে।