কোচবিহারে করোনা পরীক্ষার সম্ভাবনার কথা জানাল স্বাস্থ্য দপ্তর

312

শিবশঙ্কর সূত্রধর, কোচবিহার: সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই কোচবিহারে করোনা পরীক্ষা হতে চলেছে। পরীক্ষার জন্য কোচবিহার সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে। সোমবার জেলাশাসক পবন কাদিয়ান বলেন, ‘কোচবিহার জেলাতেই করোনা পরীক্ষা করার জন্য চেষ্টা চালানো হচ্ছে। আশা করছি সেই পরিকল্পনা বাস্তবায়িত হবে।’

করোনা পরীক্ষার জন্য শিলিগুড়ির উপরই নির্ভর করতে হচ্ছে কোচবিহার জেলাকে। প্রতিদিনই জেলার বিভিন্ন এলাকা থেকে লালারসের নমুনা সংগ্রহ করে পাঠানো হচ্ছে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। এক্ষেত্রে সেই নমুনা পরীক্ষার পর তার ফলাফল জেলায় আসতে বেশ কিছুটা সময় লাগছে। শিলিগুড়ির উপর চাপ কমিয়ে কোচবিহারেই যাতে করোনা পরীক্ষা করা যায় সেজন্য উদ্যোগ নেওয়া হয়েছে। ‘ট্রুনাট’ নামে একটি মেশিন এখানে নিয়ে এসে করোনা পরীক্ষা করার উদ্যোগ নেওয়া হচ্ছে। শীঘ্রই ল্যাবরেটরি তৈরির প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে।

- Advertisement -

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, কোনও রোগীর নমুনা পজিটিভ কিনা তা এখান থেকে নিশ্চিত হওয়া যাবে না। তবে নেগেটিভ রিপোর্ট এলে তা নিশ্চিত হওয়া যাবে। অর্থাৎ কোনও নমুনা পরীক্ষার পর যদি দেখা যায় সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত হননি, তাহলে তা কোচবিহারেই ঘোষণা করা সম্ভব হবে। তবে রিপোর্ট পজিটিভ এলে তা পুনরায় পরীক্ষার করে নিশ্চিত হতে আবার শিলিগুড়িতে পাঠানো হবে।