বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষের গণ্ডি ছাড়াল

160

ঢাকা: দেশের পাশাপাশি বিশ্বেও ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছাড়াল। গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩,৮০৩ জন। ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩৮ জনের। সেখানে এখনও পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১,০২,২৯২ জন। মৃত্যু হয়েছে ১,৩৪৩ জনের। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনার হদিস মেলে। ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

গত ২৪ ঘন্টায় ১৬,২৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তার আগের দিন ১৭,৫২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। বাংলাদেশের ৫৯টি ল্যাবে করোনা পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত ৫,৬৭,৫০৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

- Advertisement -

করোনা সংক্রামিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ। সুস্থ হওয়ার পর আজ তিনি বলেন, ‘হাসপাতালে বেশ কয়েকদিন চিকিৎসা নিতে হয়েছে। আল্লাহ-র কাছে আমার শুকরিয়া সবার দোয়ায় চিকিৎসা নিয়ে আমি সুস্থ হয়ে উঠেছি।’ পাশাপাশি তিনি এও বলেন, ‘বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির হার ধীরে ধীরে কমে আসতে পারে। বিশেষজ্ঞদের মত অনুযায়ী করোনা পরীক্ষা আরও বাড়ানো হবে। করোনা চিকিৎসার সবরকম ব্যবস্থা করা হচ্ছে।’

করোনার ঝুঁকি এড়াতে সচেতনতামূলক ব্যবস্থা হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখা ও সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। সবাইকে সতর্ক, সাবধান থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।