পশ্চিম বর্ধমানের তিন জায়গায় করোনা টিকাকরণের ড্রাই রান

201

রাজা বন্দোপাধ্যায়, আসানসোল: পশ্চিম বর্ধমান জেলায় শুক্রবার করোনা ভাইরাসের প্রতিষেধক হিসাবে টিকাকরণের মহড়া বা ড্রাই রান করা হল। জেলার তিন জায়গাকে এই টিকাকরণের মহড়ার জন্য নির্দিষ্ট করা হয়েছে। সেই তিন জায়গা হল আসানসোল জেলা হাসপাতাল, আসানসোলের ধাদকা ও দুর্গাপুরের লাউদোহা পিএইচসি বা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র।

আসানসোল জেলা হাসপাতালের পুরোনো ভবনের আউটডোরের একটি অংশকে কোভিড ভ্যাকসিনেশন এরিয়া হিসাবে চিহ্নিত করা হয়েছে। এদিন সকাল এগারোটা নাগাদ সেখানে আসেন পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের কোভিড ভ্যাকসিনেশনের নোডাল অফিসার সহ স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। এছাড়াও ছিলেন আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিলচন্দ্র দাস সহ অন্যান্য সহকারী সুপার ও কর্মীরা।

- Advertisement -

জেলা হাসপাতাল কর্তৃপক্ষের তরফে নির্দিষ্ট করে দেওয়া বেশ কিছু স্বাস্থ্যকর্মীকে এদিনের ড্রাই রানের ভলান্টিয়ার হিসাবে বাছাই করা হয়েছে। এছাড়াও নার্সদের এই টিকাকরণের ড্রাই রানের ভ্যাকসিনেটর করা হয়েছে। রাখা হয়েছে বেশ কয়েকজন চিকিৎসককেও। এদিন প্রত্যককেই ড্রাই রানের মাধ্যমে সবকিছু হাতে কলমে শেখানো হয়। টিকাকরণের কাজ শুরু হলে গোটা প্রক্রিয়ায় যাতে কোন সমস্যা না হয়, তা বোঝানো হয়।

এই প্রসঙ্গে ডিএমসিএইচও বা ডিআইও স্বপন বিশ্বাস বলেন, ‘জেলার তিন জায়গাকে টিকাকরণের জন্য নির্দিষ্ট করা হয়েছে। এই তিন জায়গায় এদিন ড্রাই রান করা হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকার স্বাস্থ্য দপ্তর যা গাইড লাইন দিয়েছে, সেই মতো এদিন ড্রাই রান করা হয়েছে।’ স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই জেলার প্রায় ১৫ হাজার নাম টিকাকরণের জন্য নথিভুক্ত হয়েছে। যাঁদের মধ্যে রয়েছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী। তাঁদের সব তথ্য নেওয়া হয়েছে।