মঙ্গলবার উত্তরবঙ্গে আসছে করোনার ভ্যাকসিন

211
প্রতীকী

রণজিৎ ঘোষ, শিলিগুড়ি: বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন মঙ্গলবার উত্তরবঙ্গে পৌঁছোচ্ছে। প্রথম পর্যায়ে উত্তরের আট জেলায় লক্ষাধিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেওয়া হবে। এখনও পর্যন্ত সিদ্ধান্ত অনুযায়ী, সম্পূর্ণ বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। খোলা বাজারে ভ্যাকসিন দেওয়া নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে ভ্যাকসিন নিয়ে যাতে কোনও কালোবাজারি না হয় এবং মানুষ যাতে বিভ্রান্ত না হন সেজন্য স্বাস্থ্য দপ্তর সবার কাছে আবেদন জানিয়েছে। করোনা মোকাবিলায় উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুশান্ত রায় বলেন, ’সরকারিভাবে ধাপে ধাপে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হচ্ছে। কিছুটা আগে বা পরে সকলেই ভ্যাকসিন পাবেন। গুজবে কান দিয়ে কেউ যাতে বিভ্রান্ত না হন বা ভ্যাকসিন কিনতে দোকানে না যান সেজন্য সকলকে অনুরোধ জানাচ্ছি।‘

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১৬ জানুয়ারি থেকে দেশে করোনার টিকাকরণ শুরু হচ্ছে। একইদিনে উত্তরবঙ্গেও একাজ শুরু হবে বলে সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, কলকাতা থেকে সড়কপথে মঙ্গলবার কোভিশিল্ড ভ্যাকসিন উত্তরবঙ্গে পৌঁছোবে। সম্ভবত সন্ধ্যায় ওই ভ্যাকসিন উত্তরবঙ্গে পৌঁছে যাবে। মালদা থেকে শুরু করে দার্জিলিং, কোচবিহার প্রতিটি জেলাতেই ভ্যাকসিন একইসঙ্গে পৌঁছোবে। প্রথম পর্যায়ে উত্তরবঙ্গে ভ্যাকসিনের ১ লক্ষ ২৮ হাজার ডোজ আসছে। ভ্যাকসিন সুরক্ষিত রাখতে ইতিমধ্যেই পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে।

- Advertisement -

প্রথম পর্যায়ে প্রতিটি জেলার তিনটি কেন্দ্র থেকে ভ্যাকসিন দেওয়া হবে। সরকারি চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রথমে টিকাকরণ হবে। পরবর্তী ধাপে বেসরকারি চিকিৎসকদের ভ্যাকসিন দেওয়া হবে। ফ্রন্টলাইন ওয়ার্কারদের মধ্যে পুলিশ, পুরসভা ও পঞ্চায়েত কর্মীরাও ভ্যাকসিন পাবেন। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, প্রতিদিন প্রতিটি কেন্দ্রে ১০০ জনকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।