ডিসেম্বরে আসবে করোনা টিকা, আশা স্বাস্থ্যমন্ত্রকের

555

নয়াদিল্লি: বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক বরিষ্ঠ অফিসার জানান, ক্লিনিকাল ট্রায়াল সফল হলে ডিসেম্বর মাসেই বাজারে কোভিড টিকা বাজারে আসতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা বলেন, কবে করোনার টিকা কবে বাজারের আসবে তা বলা কঠিন। কেমন পরীক্ষার ফলাফল আসে ও নিয়ন্ত্রক সংস্থারা কবে অনুমতি দেয়, তার ওপর নির্ভর করবে। তবে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে করোনার টিকা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এদিকে ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউটের টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে। অ্যাস্ট্রাজেঙ্কা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মিলিয়ে কাজ চলছে। ভারত বায়োটেক ও জাইডাস ক্যাডিলাও টিকা তৈরির কাজ করছে। তাদের গুলি দ্বিতীয় পর্যায়ের কাজ হচ্ছে। তাই টিকা তৈরি হতে ২০২১-এর প্রথম কয়েক মাস লাগবে।

- Advertisement -

যদিও বিশেষজ্ঞদের দাবি, এত দ্রুত টিকা পাওয়া শক্ত। আইআইএসইআরের গবেষক বিনীতা বাল জানিয়েছেন, যতদিন না সঠিক তথ্য আসছে, ততদিন বাজারে প্রতিষেধক আসা সম্ভব না। যাদের সম্ভাব্য টিকা দেওয়া হচ্ছে, তাদের শরীরে কি প্রভাব পড়ছে, সেটি খুঁটিয়ে দেখার পরেই ছাড়পত্র দেওয়া হবে। এ কারণেই ডিসেম্বরের মধ্যে টিকা দেওয়া শক্ত বলে তিনি মনে করেন।

অন্যদিকে, ভারতে ১৬০০ জনের ওপর অ্যাস্ট্রাজেঙ্কা পরীক্ষা করছে। যদিও এর মধ্যে ব্রাজিলে এক ভলান্টিয়ার মারা গেছেন। তা সত্ত্বেও পরীক্ষা থামবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে ব্রিটেনে পরীক্ষা বিভ্রাট হওয়ার পর আমেরিকায় ট্রায়াল বন্ধ আছে। এদিকে জাইডাস, ক্যাডিলা ও ভারত বায়োটেকের দ্বিতীয় পর্যায়ের কাজ প্রায় শেষ। ভারত বায়োটেক ইতিমধ্যেই তৃতীয় পর্যায়ের ছাড়পত্রের জন্য আবেদন করেছে।