আজ দেশজুড়ে শুরু হচ্ছে করোনা টিকার ড্রাই রান

194
প্রতীকী

নয়াদিল্লি: ইতিমধ্যেই ভারতে জরুরি ব্যবহারে ছাড়পত্র পেয়েছে অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ড। দেশে এটির ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)-র বিশেষজ্ঞ কমিটি। সেই অনুযায়ী শনিবার দেশজুড়ে শুরু হবে টিকাকরণ পদ্ধতির ড্রাই রান।

কিভাবে টিকা দেওয়া হবে, কিভাবে সংরক্ষণ করা হবে সে বিষয় স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষিত করেছে সরকার। এদিন তা হাতেকলমে সম্পন্ন করে দেখা হবে। তবে, এই টিকার ব্যবহারে ডিসিজিআই জরুরি শিলমোহর দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ। সূত্রের খবর, আগামী ৬ জানুয়ারি থেকেই দেশজুড়ে ক্রমশ টিকাকরণ শুরু করে দিতে পারে সরকার। চার রাজ্যে সফলভাবে এই ড্রাই রান সম্পন্ন হয়েছে। আজ বাকি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এই প্রক্রিয়া সম্পন্ন করতে চায় সরকার। জানা গিয়েছে, দেশজুড়ে ভ্যাকসিন দেওয়ার জন্য মোট ৮৬ হাজার স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সরকারের তরফে সব রাজ্যের রাজধানী এবং দেশের মোট ৭১৯টি জেলায় অন্তত একটি করে টিকাকরণ কেন্দ্র খোলা হবে। প্রতিটি কেন্দ্রে ২৫ জনকে ড্যামি করোনার টিকা দেওয়া হবে।

- Advertisement -

প্রসঙ্গত, গোটা দেশের পাশাপাশি এদিন পশ্চিমবঙ্গের তিন জায়গায় করোনা টিকার ড্রাই রান হবে। এদিন রাজ্যের দত্তাবাদ, মধ্যমগ্রাম ও আমডাঙায় স্বাস্থ্যকেন্দ্রে ২৫ জন করে স্বাস্থ্যকর্মী মহড়ায় অংশ নেবেন। তার প্রস্তুতিও ইতিমধ্যে সেরা ফেলা হয়েছে।