মরশুমি চরিত্র পাবে করোনা, দাবি গবেষণায়

1242
ছবি-পিটিআই

নয়াদিল্লি: করোনা ভাইরাস পরবর্তীতে মরশুমি ফ্লুয়ে পরিণত হবে। প্রতি বছর শীতকালীন অতিথি হবে করোনা। সাম্প্রতিক একটি গবেষণায় এই দাবি করা হয়েছে। গবেষণায় জানা গিয়েছে, যতদিন না গণ-প্রতিরোধ ক্ষমতা (হার্ড ইমিউনিটি) তৈরি হচ্ছে, ততদিন যেকোনও ঋতুতেই এই ভাইরাসের প্রাদুর্ভাব হতে পারে। জনস্বাস্থ্য সংক্রান্ত ফ্রন্টিয়ার জার্নালে সাম্প্রতিক ওই গবেষণার রিপোর্টে করোনা ভাইরাসের চরিত্র, মিউটেশন বা জিনগত পরিবর্তন ও গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করা হয়েছে। বলা হয়েছে, করোনার মতো বিশ্বব্যাপী সংক্রমণটি মরশুমি তকমা পেতে পারে। তবে তার জন্য গোষ্ঠী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হবে। এটা গণটিকাকরণের মাধ্যমে হতে পারে অথবা হতে পারে গণসংক্রমণের মাধ্যমে।

লেবাননের আমেরিকান ইনস্টিটিউট অফ বেইরুটের গবেষক তথা রিপোর্টটির অন্যতম লেখক হাসান জারাকেত বলেন, করোনা ভাইরাস থাকতে এসেছে। সহজে যাবে না। স্বাভাবিক গণসংক্রমণ অথবা গণটিকাকরণের মাধ্যমে গোষ্ঠী প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যাওয়ার পর তাপমাত্রার ওঠানামার ওপর ভিত্তি করে মাঝেমধ্যে করোনা দেখা দেবে। তবে হার্ড ইমিউনিটি তৈরি হওয়ার আগ পর্যন্ত সারা বছরই থেকে যাবে। চলে গিয়েছে বলে মনে হলেও আবার জোর কদমে ফিরে আসবে। অর্থাৎ করোনাকে সঙ্গে নিয়ে বাঁচার কৌশল আমাদের আয়ত্ত করে নিতে হবে।

- Advertisement -

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিপূর্বে জানিয়েছে, করোনা এত সহজে ছেড়ে যাবে না। করোনাকে নিয়ে ভবিষ্যতে মানুষকে জীবনযাপন করতে হবে। নয়া এই গবেষণায় বলা হয়েছে, যেহেতু জ্বর, শ্বাসকষ্ট ও সর্দি-কাশি করোনার অন্যতম উপসর্গ, তাই এই ভাইরাস সবচেয়ে বেশি হামলা চালাতে পারে শীতকালে। তবে ক্রান্তীয় আবহাওয়ায় গোটা বছরই এই ভাইরাসের দাপট থাকতে পারে বলে মনে করা হচ্ছে।