এবার বাংলাতেও থাবা বসাল করোনার নতুন স্ট্রেন

404

কলকাতা: আতঙ্ক বাড়িয়ে বাংলায় থাবা বসাল করোনার নতুন স্ট্রেন। আক্রান্ত কলকাতার এক যুবক। সে কলকাতা মেডিকেল কলেজে চিকিৎসাধীন রয়েছে। সম্পূর্ণ আলাদাভাবে রাখা হয়েছে তাকে। এই খবর পেতেই জরুরি বৈঠকের ডাক দেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা। তৈরি করা হচ্ছে বিমানবন্দরের কর্মী ও যাত্রীদের তালিকা।

সম্প্রতি ওই যুবক লন্ডন থেকে ফেরে। তার সঙ্গে আসা একই বিমানের লন্ডন ফেরত মোট সাতজনের নমুনা কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিকেল অ্যান্ড জিনোমিক্স (এনআইবিএমজি)-এ জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছিল। একজনের নমুনা সন্দেহ হওয়ায় দিল্লির ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি)-এ পাঠানো হয়। সেই রিপোর্ট রাজ্য স্বাস্থ্য দপ্তরে পাঠানো হয়েছে। সম্ভবত কলকাতা মেডিকেল কলেজে চিকিৎসাধীন ওই যুবকই নতুন স্ট্রেনে আক্রান্ত।

- Advertisement -

গত ২০ ডিসেম্বর কলকাতা বিমানবন্দরে নামে ওই যুবক। এই বিমানের আরও এক যাত্রীর বিমানবন্দরে করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। তাঁকে রাজারহাটের চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তবে পরবর্তীতে তাঁর করোনা টেস্টের রিপোর্ট কলকাতা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন করলে তা নেগেটিভ আসে।

করোনার এই নতুন স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে মনে করছেন বিশেজ্ঞরা। ব্রিটেন থেকে আসা ভারতে এখনও পর্যন্ত মোট ২০ জনের শরীরে মিলেছে করোনার এই নতুন স্ট্রেন।