পাওয়ার গ্রিডের মাইথন স্টেশনে দেশের প্রথম পরিবেশবান্ধব ‘রিয়াক্টর’

139

আসানসোল: দেশের মধ্যে প্রথম পরিবেশবান্ধব ৫০ মেগা ভোল্ট এম্পিয়ারের ‘রিয়েক্টর’ বসতে চলেছে আসানসোলের রূপনারায়ণপুর পাওয়ার গ্রিডের মাইথন পাওয়ার স্টেশনে। সোমবার তা এসে পৌঁছোয়। সম্পূর্ণ পরীক্ষামূলকভাবে সত্বর এই পরিবেশবান্ধব রিয়েক্টর চালু করা হবে বলে জানিয়েছেন পাওয়ার গ্রিডের জেনারেল ম্যানেজার উজ্জ্বল মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘শুধু পরিবেশ বান্ধব নয়, উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ করতে অর্থাৎ সঠিক ভোল্টেজ দেওয়ার ক্ষেত্রে এই রিয়াক্টর বিশেষভাবে কাজ করবে।’

জানা গিয়েছে, প্রায় আড়াই মাস আগে গুজরাটের আমেদাবাদে একটি বেসরকারি সংস্থায় তৈরি হয় এই রিয়াক্টরটি। অবশেষে এদিন তা মাইথন পাওয়ার স্টেশনে এসে পৌঁছোল। স্টেশনের ইঞ্জিনিয়ার রাজদীপ মুখোপাধ্যায় বলেন, ‘এতদিন রিয়েক্টরগুলি খনিজ তেল দিয়ে চলত। তবে এই  রিয়াক্টরটি চলবে উদ্ভিজ তেলে। এছাড়াও কমবে কার্বন তৈরির পরিমাণ। স্বাভাবিকভাবেই পরিবেশের উল্লেখযোগ্য উন্নতি ঘটবে।’ তাঁর কথায়, পূর্ব ভারতের বিশেষ করে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও বিহারের বিভিন্ন জায়গায় বিদ্যুৎ আদান-প্রদান করে এই পাওয়ার গ্রিড। সেক্ষেত্রে ভোল্টেজের সমস্যা তৈরি হয়। সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করবে পরিবেশবান্ধব এই নয়া রিয়েক্টর।

- Advertisement -

প্রসঙ্গত, আসানসোলের রূপনারায়ণপুর পাওয়ার গ্রিডের মাইথন পাওয়ার স্টেশনে দেশের অন্যতম আন্তঃরাজ্য বড় গ্রিড স্টেশন হিসেবে চিহ্নিত।