সন্তানের স্মৃতিতে পথ গ্রন্থাগার গড়ছেন দম্পতি

54

রায়গঞ্জ: রায়গঞ্জ শহরে গড়ে উঠতে চলেছে পথ গ্রন্থাগার। তবে কোনও সরকারি উদ্যোগে নয়, একান্ত ব্যক্তিগত উদ্যোগে এই গ্রন্থাগার গড়ে তুলতে চলেছেন অধিকারী দম্পতি। প্রায়ত সন্তানের স্মৃতিতেই এই গ্রন্থাগার গড়তে চলেছেন ওই দম্পতি। পাশে দাড়িয়েছেন অনেকেই।

রায়গঞ্জ শহরের মিলনপাড়ার বাসিন্দা সুব্রত অধিকারী ও মধুমিতা অধিকারী। বছর দুই আগে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন তাঁদের একমাত্র ছেলে চার্লি রায়। তিনি কলকাতায় বিদ্যাসাগর কলেজে ইংরেজি অনার্স নিয়ে পড়তেন। বই পড়া ছিল তাঁর অন্যতম শখ। আর তাই ছেলের স্মৃতিতেই বাড়ির সামনেই গড়ে তুলতে চলেছেন পথ গ্রন্থাগার।

- Advertisement -

সুব্রতবাবু জানান, আগামী ১২ অক্টোবর ছেলের দ্বিতীয় মৃত্যু বার্ষিকী। গত বছর প্রথম মৃত্যুবার্ষিকীতে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছিল। এবছর ছেলের বন্ধু, দাদা ও শুভানুধ্যায়ীরা পথ গ্রন্থাগার গড়ার ইচ্ছে প্রকাশ করেছেন। তাই এই সিদ্ধান্ত।’ তাঁর কথায়, রায়গঞ্জে পথ গ্রন্থাগার নেই। বইপ্রেমি মানুষদের হাতে যাতে সহজে বই পৌঁছে দেওয়া যায় সেই চেষ্টা রয়েছে। আপাতত  ১০০টি বই থাকবে বিভিন্ন বিষয়ে। পরবর্তীতে বইয়ের সংখ্যা বাড়ান হবে। মধুমিতাদেবীর বক্তব্য, ছেলের মৃত্যু বার্ষিকীতেই পথ গ্রন্থাগারের উদ্বোধন হবে। আগামীতে রায়গঞ্জ রেল স্টেশন সহ বাসস্ট্যান্ড এবং  বিশ্ববিদ্যালয়ের সামনেও পথ গ্রন্থাগার গড়ে তোলা হবে।

দম্পতির এহেন উদ্যোগে খুশি রায়গঞ্জের বইপ্রেমীরা। সাহিত্যিক স্বপন মজুমদার, প্রাক্তন গ্রন্থাগারিক বিনয় কৃষ্ণ গোস্বামী, শিক্ষক শুভ্র শঙ্কর নাগ সহ প্রায় প্রত্যেকেই সাধুবাদ জানিয়েছেন।