ভারতচক্রের পুজোয় হস্তক্ষেপ করবে না আদালত

65

কলকাতা: সোশ্যাল মিডিয়ার খবরের ভিত্তিতে দমদম পার্ক ভারতচক্রের পুজোর বিরুদ্ধে মামলা করা হয়েছে, এই যুক্তিতে মামলায় হস্তক্ষেপ করবেন না বলে সাফ জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ। তবে তিনি পুলিশকে ২৫ অক্টোবরের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন। তারপরই পরবর্তী পদক্ষেপ করা হবে।

দমদম পার্ক ভারতচক্র ক্লাবের এই বছরের পুজোর থিম কৃষক আন্দোলন। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে মণ্ডপে অন্য সামগ্রীর পাশাপাশি জুতোর ব্যবহারও করেছেন শিল্পী। এতে আপত্তি জানিয়ে প্রথমে এক আইনজীবী পুজোর উদ্যোক্তাদের আইনি চিঠি পাঠিয়েছিলেন। পরে রাজ্য বিজেপির তরফেও মণ্ডপ থেকে জুতো খুলে নেওয়ার দাবি জানানো হয়। এরপর বিজেপি নেত্রী তথা কলকাতা হাইকোর্টের আইনজীবী প্রিয়াংকা টিবরেওয়াল হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে এই বিষয়ে চিঠি দেন। চিঠিতে প্রিয়াংকা অভিযোগ করেন, মণ্ডপে জুতোর ব্যবহার করে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। পরে সেই চিঠি প্রধান বিচারপতি মামলা হিসাবে গ্রহণ করেন এবং জরুরি ভিত্তিতে শুনানির নির্দেশ দেন।

- Advertisement -

বৃহস্পতিবার মামলার শুনানিতে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, যখনই কৃষকদের ওপর আক্রমণ হয়েছে তখনই এই রকম হাজার হাজার জুতো পড়ে থাকতে দেখা গিয়েছে। উত্তরপ্রদেশেও যখন কৃষকদের ওপর আক্রমণ হয়েছিল তখন সেখানেও মৃত কৃষকদের জুতো পড়েছিল। পুজোর থিম যেহেতু কৃষক আন্দোলন, তাই জুতোর ব্যবহার করা হয়েছে।

পাশাপাশি ক্লাবের তরফে জানানো হয়েছে, যাঁরা মামলা করেছেন, তাঁরা নিজেরা মণ্ডপ ঘুরে দেখেননি।সোশ্যাল মিডিয়ার খবরের ভিত্তিতে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছে। এদিন সব পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি কৌশিক চন্দ জানান, আপাতত আদালত এই পুজোয় হস্তক্ষেপ করবে না।