অবশেষে ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল আমেরিকা

100

Online Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে জেরবার অবস্থা। বেশ কয়েকটি জায়গার হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেনের অভাবে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এই পরিস্থিতি টিকা তৈরির কাঁচামাল রপ্তানি না করায় সমালোচনার মুখে পড়েছিল আমেরিকা। অবশেষে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্র।

দেশের করোনা পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুল্লিভান কথা বললেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে। ভারতের করোনা পরিস্থিতি নিয়ে সমবেদনা জানিয়ে তিনি আশ্বস্ত করেন, বিশ্বের এই দুটি করোনায় আক্রান্ত দেশকে একজোটে ভবিষ্যতে এগিয়ে যেতে হবে। পাশাপাশি গতবছর করোনা পরিস্থিতিতে ভারত যেভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছিল, একইভাবে তাঁরাও এবার ভারতের পাশে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন। কোভিশিল্ড তৈরিতে প্রয়োজনীয় কাঁচামাল দ্রুত ভারতের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। করোনার টিকা তৈরিতে ব্যবহৃত কাঁচামাল ছাড়াও করোনা পরীক্ষার কিট, ভেন্টিলেটর, পিপিই, অক্সিজেন তৈরিতে ব্যবহৃত সরঞ্জাম সরবরাহ করতে উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। জানা গিয়েছে, এর জন্য ‘‌ইউএস ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশন’‌ (ইউএসডিএফসি)‌ প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করবে।

- Advertisement -

২০২২ সালের মধ্যে যাতে ১ বিলিয়ন ডোজ করোনার ভ্যাকসিন ভারত তৈরি করতে পারে, সেই লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র স্বাস্থ্য সম্পর্কিত উপদেষ্টাদের একটি দল গঠন করার বিষয়ে উদ্যোগ নিয়েছে। এই দল মার্কিন দূতাবাসের সঙ্গে যৌথভাবে সমন্বয় গড়ে তুলে কাজ করবে।